MysmsBD.ComLogin Sign Up

বিশ্বের বিভিন্ন দেশে যেসব নামে ডাকা হয় ‘বাবা’ কে

In জানা অজানা - Jun 19 at 11:20am
বিশ্বের বিভিন্ন দেশে যেসব নামে ডাকা হয় ‘বাবা’ কে

তিনি বটবৃক্ষ, নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া তিনি বাবা। বছরের এই একটি দিনকে প্রিয় সন্তানরা আলাদা করে বেছে নিয়েছেন।আজ রোববার (১৯ জুন) বাবা দিবস। সারা বিশ্বের সন্তানরা পালন করবেন এই দিবস।

এখন না হয় অনেকেই বাবাকে আব্বু, ডেডি, পাপ্পাসহ বিভিন্ন নামে ডাকা হয়। কিন্তু বাবা বাংলাদেশের ভাষায় মূলত বাবাই। আর এ ‘বাবা’ শব্দটা পৃথিবীর অন্যত্র অনেকভাবে উচ্চারিত হয়।

যেমন, জার্মান ভাষায় বাবা শব্দটি হচ্ছে ‘ফ্যাট্যা’ আর ড্যানিশ ভাষায় ‘ফার’। আফ্রিকান ভাষায় ‘ভাদের’ হচ্ছেন বাবা! চীনের ভাষায় চীনারা আবার ‘বাবা’ কেটে ‘বা’ বানিয়ে নিয়েছে! ক্রি (কানাডিয়ান) ভাষায় বাবা হচ্ছেন ‘পাপা’ তেমনি ক্রোয়েশিয়ানে ‘ওটেক’ ভাগ্যিস! ক্রোয়েশিয়ায় জন্মাইনি! কারণ ওরা বাবাকে ‘ওটেক’ ওটেক বলে!

দাঁড়ান!
আরো আছে, ব্রাজিলিয়ান পর্তুগিজ ভাষায় বাবা ডাক হচ্ছে ‘পাই’। ডাচ ভাষায় পাপা, ভাডের আর পাপাই এ তিনটি হচ্ছে বাবা ডাক। সবচেয়ে বেশি প্রতিশব্দ বোধ হয় ইংরেজি ভাষাতেই! ইংরেজরা বাবাকে ডাকেন, ফাদার, ড্যাড, ড্যাডি, পপ, পপা বা পাপা!

ফিলিপিনো ভাষায় কিন্তু ‘তাতেই’ মানেই বাবা। তবে, এছাড়াও ওরা আরো ডাকে ‘তেয়’ আর ‘আমা’ বলেও; যেমন আমাদের ‘আব্বু’, ‘বাজান’, ‘বাপজান’ বা ‘বুবাই’।

অন্যান্যের মধ্যে হিন্দি ভাষার ‘পিতাজী’ থেকেও কিন্তু আমরা বলি ‘পিতা’ যাকে বাহাসা ইন্দোনেশিয়া’য় বলে – ‘বাপা’ কিংবা ‘আইয়্যাহ’।

জাপানিরা ডাকে – ‘ওতোসান’। পুর্ব আফ্রিকায় বাবাকে ডাকে ‘বাবা’ বলেই আর হাঙ্গেরিয়ান ভাষায় পাপা ছাড়াও বাবা শব্দের অনেকগুলো প্রতিশব্দ আছে, যেমন – আপা, আপু, এদেসাপা ইত্যাদি।

হিব্রু ভাষায় বাবা হচ্ছে ‘আব্বাহ্’ তার মানে আমরা যে ‘আব্বা’ বলে ডাকি তাই-ই কিন্তু!মুলত ‘আব্বা’ ডাকটা এসেছে হিব্রু ভাষা থেকে।

হিন্দি ভাষার বাবা ডাকটি অবশ্য কমবেশি সবাই জানি, ঠিক ঠিকই! হ্যাঁ, সেটা পিতাজি! আবার ইন্দোনেশিয়ান ভাষায় অর্থাৎ সেই ‘বাহাসা ইন্দোনেশিয়া’য় যদি বাবা ডাকি তাহলে তা হবে- বাপা কিংবা আইয়্যাহ!

জাপানিরা তাদের ভাষায় বাবাকে ডাকেন_ ওতোসান, পাপা। পূর্ব আফ্রিকায় অবশ্য বাবাকে ‘বাবা’ বলেই ডাকা হয়! মজার, তাই না! হাঙ্গেরিয়ান ভাষায় পাপা ছাড়াও বাবা শব্দের অনেক প্রতিশব্দ আছে, যেমন_ আপা, আপু, এদেসাপা।

এমন আরো অসংখ্য ভাষাই রয়েছে পৃথিবীতে যার শব্দগুলো আরো অনেক মজার! তবে পৃথিবীর নানা প্রান্তে যে যাই ডাকুক না কেন, বাবা তো বাবাই। ভালো থাকুক সবার বাবা।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4127
Post Views 389