MysmsBD.ComLogin Sign Up

মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক তথ্যও যাচাই হবে!

In BTRC News - Jun 19 at 4:35am
মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক তথ্যও যাচাই হবে!

বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল ফোনের সিম নিবন্ধনের কার্যক্রম শেষ করার পর এবার মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক তথ্য যাচাইয়ে বাংলাদেশ ব্যাংককে বিশেষভাবে অনুরোধ করেছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এ ক্ষেত্রে মোবাইল ফোনের বর্তমান তথ্যের সঙ্গে মোবাইল ব্যাংকিংয়ের তথ্য মিলিয়ে দেখার গুরুত্ব তুলে ধরে গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংককে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছেন প্রতিমন্ত্রী।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জঙ্গী অর্থায়নসহ বিভিন্ন অপরাধমূলক কার্যক্রমের লেনদেন হয়ে থাকে বলে দীর্ঘ দিন ধরে অভিযোগ রয়েছে।


এর আগে সকল মোবাইল ফোন অপারেটর, টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি ও কয়েকটি আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গেও বৈঠক করে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকদের তথ্য যাচাই করার সিদ্ধান্ত হয়। ওই বৈঠকে এ বিষয়টি যথাযথভাবে অনুসরণে কড়া সুপারিশ করার সিদ্ধান্তও হয়েছে।

মোবাইল ব্যাংকিং কার্যক্রমটি কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন হওয়ায় তাদেরকে এ বিষয়ে গুরুত্বারোপ করার বিষয়ে তারানা হালিম চিঠি দেবেন বলে বৈঠকে সিদ্ধান্ত।

বৈঠকে সব পক্ষই বলেছেন, মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক তথ্য নিশ্চিত না করে এ খাতের অনিয়ম দূর করা যাবে না।

জাতীয় পরিচয়পত্রের সঙ্গে মিলিয়ে মোবাইল ফোনের গ্রাহকদের তথ্য বায়োমেট্টিক পদ্ধতিতে নিশ্চিত করার প্রক্রিয়া শেষ হওয়ায় মোবাইল ব্যাংকিং গ্রাহকদের আগের তথ্য মিলিয়ে নিলেই চলবে বলে মনে করছেন তারা।

তবে কোনো গ্রাহকের তথ্য মিললে তাকে নতুন করে সব তথ্য দেওয়ার জন্য অনুরোধ করা যেতে পারে। এ প্রক্রিয়া অনুসরণ করা না হলে মোবাইল ব্যাংকিং খাতের অনিয়ম দূর করা যাবে না বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, এপ্রিল মাসের শেষে তিন কোটি ৫৬ লাখ মোবাইল অ্যাকাউন্ট রয়েছে- যার মধ্যে মাত্র এক কোটি ৪৮ লাখ অ্যাকাউন্ট কার্যকর রয়েছে।

দিনে সব মিলে ছয়শ’ কোটি টাকার ওপর লেনদেন হচ্ছে এ পদ্ধতিতে। বিপুল অংকের টাকা নিরাপদ চ্যানেলে লেনদেন করতে গ্রাহক তথ্য নিশ্চিত ও হালনাগাদ করা অত্যাবশক বলেও মন্তব্য করেছেন তারানা হালিম।

জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত দেশে ১১ কোটি ৬০ লাখ সিমের বায়োমেট্টিক নিবন্ধন সম্পন্ন হয়েছে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 379