MysmsBD.ComLogin Sign Up

ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন

In অনান্য খেলা - Jun 18 at 4:25pm
ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন

হকিতে অস্ট্রেলিয়ার ঈর্ষণীয় সাফল্য বেশ কিছুদিন ধরেই। দুই বছর আগে বিশ্বকাপের শিরোপা জিতেছিল তারা। এবারের চ্যাম্পিয়নস ট্রফি হকির শিরোপাও উঠেছে তাদের ঘরে। ফাইনালে অস্ট্রেলিয়া পেনাল্টি শুট আউটে ৩-১ গোলে হারিয়েছে ভারতকে। নির্ধারিত সময়ে কোনো গোল হয়নি।

বিশ্বকাপের পর হকির দ্বিতীয় সেরা প্রতিযোগিতা চ্যাম্পিয়নস ট্রফি। এবারের প্রতিযোগিতায় ছিল ছয়টি দল। স্বাগতিক যুক্তরাজ্য, ২০১৪ বিশ্বকাপ ও গত বছর বিশ্ব হকি লিগ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ২০১২ অলিম্পিক চ্যাম্পিয়ন জার্মানি, ২০১৪ চ্যাম্পিয়নস চ্যালেঞ্জ বিজয়ী দক্ষিণ কোরিয়া এবং আন্তর্জাতিক হকি ফেডারেশনের আমন্ত্রণে ভারত ও বেলজিয়াম অংশ নিয়েছিল এই প্রতিযোগিতায়।

লিগ পর্বে প্রতিটি দল একবার করে মুখোমুখি হয়েছিল একে অন্যের। পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করেছিল অস্ট্রেলিয়া। সাত পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল ভারত। ফাইনালের মতো টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেও মুখোমুখি হয়েছিল ভারত-অস্ট্রেলিয়া। সেই ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের ৩-৩ গোলে রুখে দিয়েছিল ভারতীয়রা।

শুক্রবার লন্ডনের ফাইনালেও ভারত দারুণ লড়াই করেছে। তবে মাঠের লড়াইয়ে অস্ট্রেলিয়াকে রুখে দিলেও শুট আউটে পেরে ওঠেনি। ভারতের পক্ষে শুধু হারমানপ্রীত সিং লক্ষ্যভেদ করতে পেরেছেন। ব্যর্থ হয়েছেন এস কে উথাপ্পা, এস ভি সুনীল ও সুরিন্দর কুমার। অন্যদিকে ট্রেন্ট মিটন ব্যর্থ হলেও অ্যারন জালেভস্কি, ড্যানিয়েল বিল ও সাইমন অরচার্ডের লক্ষ্যভেদ শিরোপা এনে দিয়েছে অস্ট্রেলিয়াকে।

চ্যাম্পিয়নস ট্রফিতে এটা অস্ট্রেলিয়ার ১৪তম শিরোপা। প্রতিযোগিতায় তারাই সবচেয়ে সফল দল। ১০বার চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় স্থানে আছে জার্মানি।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7077
Post Views 275