MysmsBD.ComLogin Sign Up

ইফতারির জন্য ঘরেই বানান রেস্তোরাঁর মতো ছোলা ভাটোরা

In রেসিপি টিপস - Jun 18 at 2:11pm
ইফতারির জন্য ঘরেই বানান রেস্তোরাঁর মতো ছোলা ভাটোরা

রেস্তোরাঁগুলোতে যেসব চটকদার খাবার পাওয়া যায় সেগুলোর মাঝে অন্যতম হলো ছোলা ভাটোরা। বড় বড় ফুলকো রুটির সাথে পরিবেশন করা হয় দারুণ মশলাদার একটা ছোলার তরকারি। আপনি যদি ভেবে থাকেন এই খাবার শুধু রেস্তরাঁগুলোতেই তৈরি করা সম্ভব তাহলে আপনি ভুলে ভেবেছেন!

শিখে নিন খুব সহজ একটা রেসিপি যাতে আপনি বাড়িতেই তৈরি করতে পারেন দারুণ এই খাবারটি....

→ উপকরণ

ভাটোরার জন্য
- দেড় কাপ ময়দা
- ২ টেবিল চামচ সুজি
- সিকি চা চামচ বেকিং সোডা
- ১ চা চামচ চিনি
- আধা চা চামচ অথবা স্বাদমতো লবণ
- ১ চা চামচ তেল
- সিকি কাপ টক দই
- ডুবোতেলে ভাজার জন্য যথেষ্ট তেল

ছোলা মাসালার জন্য
- ১ কাপ ছোলা (ধুয়ে ৮ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখা)
- ১/২টা টি ব্যাগ
- লবণ স্বাদমতো
- দেড় কাপ পানি
- ১টা মাঝারি পিঁয়াজ কুচি করা
- ৪ টেবিল চামচ তেল
- ১ চা চামচ জিরা
- ২ টেবিল চামচ আদা, লম্বা করে কাটা
- ৫টা কাঁচামরিচ লম্বালম্বি চেরা
- ২টা বড় টমেটো পিউরি করা
- ১ চা চামচ জিরা গুঁড়ো
- ১ চা চামচ আমচুর গুঁড়ো
- ১ চা চামচ মরিচ গুঁড়ো
- ২ চা চামচ ধনে গুঁড়ো
- ২ চা চামচ আনারদানা গুঁড়ো
- ১ চা চামচ গরম মশলা গুঁড়ো
- ২ টেবিল চামচ ধনেপাতা কুচি
- অর্ধেকটা লাল পিঁয়াজ কুচি


→ প্রণালী

১) একটি বড় পাত্রে ভাটোরার জন্য সব উপকরণ নিন। ভালো করে মাখিয়ে ডো তৈরি করে নিন। অল্প অল্প করে পানি দিতে পারেন। ডো তৈরি হয়ে গেলে ওপরে কয়েক ফোঁটা তেল মাখিয়ে নিন। এবার পাত্রটাকে প্লাস্টিক র্যা প দিয়ে মুড়ে পাশে রেখে দিন। আধা ঘন্টার মতো রাখতে হবে।

২) এবার ছোলা তৈরির পালা। ভেজানো ছোলা থেকে পানি ঝরিয়ে নিন। ছোলা দিয়ে দিন প্রেশার কুকারে। এতে দিন দেড় কাপ পানি, একটা টি ব্যাগ, দেড় চা চামচ লবণ। এবার মাঝারি আঁচে প্রেশার কুকার রাখুন। ৩-৫টা সিটি দিলেই সাধারণত ছোলা নরম হয়ে যায়। এরপর আঁচ কমিয়ে রান্না করতে হবে আরও ১০ মিনিট। এই সময়ে আপনি মাসালা তৈরি করে নিন।

৩) একটা ছড়ানো কড়াই চুলোয় দিন। এতে ৪ টেবিল চামচ তেল দিন। তেল গরম হয়ে এলে এতে দিন জিরা এবং পিঁয়াজ। পিঁয়াজটা ভাজা ভাজা হয়ে এলে এতে টমেটো পিউরি দিয়ে দিন। এরপর এতে গুরম মশলা বাদে সব গুঁড়ো মশলাগুলো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এটাকে ঢেকে রান্না হতে দিন ১০-১৫ মিনিট। রান্না হয়ে গেলে তেল ওপরে ভেসে উঠবে।

৪) টমেটো রান্না হতে দিয়ে আপনি ছোলাটাকে চেক করে নিতে পারেন। ছোলা রান্না হয়ে গেলে ভেতর থেকে টি ব্যাগটাকে বের করে ফেলে দিন। টমেটো মাসালা রেডি হয়ে গেলে এতে দিয়ে দিন ছোলাগুলোকে। ছোলার সাথে যে পানি থাকবে সেটা ফেলবেন না, এটাও দিয়ে দিন মশলায়। দরকার হলে আরও একটু পানি দিতে পারেন। ভালো করে মশলায় মাখিয়ে নিন ছোলা। ইচ্ছে হলে এ সময়ে আপনি কিছুটা লবণ দিতে পারেন। কাঁচামরিচ এবং আদা দিয়ে দিন। ঢেকে রান্না হতে দিন ৫ মিনিট। নামানোর আগে দিয়ে দিন লাল পিঁয়াজের কুচিগুলো। চুলো বন্ধ করে গরম মশলা দিয়ে দিন, ভালো করে মিশিয়ে নিন। ওপরে দিয়ে দিন ধনেপাতা কুচি।

৫) এবার ভাজতে হবে ভাটোরা। বড় কড়াইতে ডিপ ফ্রাই করার জন্য তেল গরম করে নিন মাঝারি আঁচে। ডোটা বের করে আরেকবার মাখিয়ে নিন। ছোট ছোট লেচী করে নিন, তবে এগুলোকে অবশ্যই ঢেকে রাখতে হবে যেন শুকিয়ে না যায়। একটা একটা করে রুটি বেলে নিন। রুটি বেলার জন্য অল্প করে তেল ব্যবহার করবেন, আটা বা ময়দা ছড়াবেন না। রুটি বেশি পাতলা করবেন না।

৬) তেল গরম হয়ে গেলে এতে ছেড়ে দিন একটা করে রুটি। দুপাশে লালচে সোনালি হলে তেল ঝরিয়ে ভাটোরা উঠিয়ে নিন।

ছোলা মাসালার সাথে পরিবেশন করুন গরম গরম মুচমুচে ভাটোরা।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6973
Post Views 158