MysmsBD.ComLogin Sign Up

ইফতারে মাটন শিক কাবাব

In রেসিপি টিপস - Jun 17 at 5:29pm
ইফতারে মাটন শিক কাবাব

ইফতার আয়োজনে কাবাব না হলে কি আর চলে! তাই আজকের ইফতারে তৈরি করুন মাটন শিক কাবাব। বাসায় বসে খুব সহজে তৈরি করতে জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই কাবাব।

উপকরণ : খাসির মাংসের কিমা ৫০০ গ্রাম, গরম মসলা আধা চা চামচ, পেঁয়াজ কুচি একটি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, কাঁচা পেঁপে বাটা এক টেবিল চামচ, লেবুর রস এক চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, কাজুবাদাম বাটা দুই টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, মরিচের গুঁড়ো এক চা চামচ, ঘন ক্রিম দুই চা চামচ, সাদা গোলমরিচের গুঁড়ো সামান্য, কালো গোলমরিচের গুঁড়ো সামান্য, জিরা গুঁড়ো এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়ো এক চা চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, আমচুর পাউডার এক চা চামচ, আদা গুঁড়ো সামান্য, লবণ স্বাদমতো, জয়ফল গুঁড়ো আধা চা চামচ, ডিমের কুসুম একটি, চাট মাসালা সামান্য ও তেল বা ঘি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে খাসির মাংসের কিমা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি বাটিতে খাসির মাংসের কিমা, গরম মসলা, পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা পেঁপে বাটা, লেবুর রস, পেঁয়াজ বাটা, কাজুবাদাম বাটা, কর্নফ্লাওয়ার, মরিচের গুঁড়ো, ঘন ক্রিম, সাদা গোলমরিচের গুঁড়ো, কালো গোলমরিচের গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, হলুদ গুঁড়ো, আমচুর পাউডার, আদা গুঁড়ো, লবণ, জয়ফল গুঁড়ো ও ডিমের কুসুম দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এবার মাংসের এই ডো এক ঘণ্টা ঢেকে রাখুন। ওভেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। কাবাবের কাঠের শিকগুলো ৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এবার এই শিকে তেল বা ঘি লাগান। এবার মাংসের ডো নিয়ে শিকে হালকাভাবে চেপে লাগান। সবগুলো শিকে মাংসের ডো লাগানোর পর এগুলো ওভেনে গ্রিল করতে দিন। কিছুক্ষণ পরপর কাবাবগুলো উল্টিয়ে ঘি দিয়ে আবার গ্রিল করুন।

কাবাব হয়ে গেলে ওভেন থেকে বের করে একটি প্যানে তেল দিয়ে কিছুক্ষণ উল্টেপাল্টে ভাজুন। এবার একটি প্লেটে কাবাবগুলো নিয়ে এর ওপরে সামান্য চাট মাসালা ও লেবুর রস দিয়ে পরিবেশন করুন সুস্বাদু মাটন শিক কাবাব।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7106
Post Views 131