MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

‘ভদ্র’ অনুসন্ধানের জন্য বৃদ্ধাকে গুগলের ধন্যবাদ

In ইন্টারনেট দুনিয়া - Jun 17 at 5:06pm
‘ভদ্র’ অনুসন্ধানের জন্য বৃদ্ধাকে গুগলের ধন্যবাদ

ভদ্র অনুসন্ধানের জন্য মে এসওর্থ নামে ৮৬ বছর বয়সী এক বৃটিশ নারীকে ধন্যবাদ জানিয়েছে সার্চ ইঞ্জিন ‍গুগল। গুগলের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘প্রায় কোটি কোটি সার্চের দুনিয়ায়, আপনার সার্চ আমাদের মুখে হাসি ফুটিয়েছে।’ সেই সাথে বলা হয়েছে, ‘প্রিয় দাদি, কোনো কিছু অনুসন্ধান করতে গিয়ে ধন্যবাদ জানানোর দরকার নেই।’

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, গুগল সার্চে একটি শব্দের অর্থ খুঁজতে গিয়ে “অনুগ্রহ করে (please)” এবং “ধন্যবাদ (thank you)”-এর মতো শব্দ ব্যবহার করেছেন ওই প্রবীণা। গুগল সার্চে তিনি লেখেন, অনুগ্রহ করে আমাকে এই শব্দের অর্থ জানাবেন, ধন্যবাদ। যা আজকের সময়ে একঅর্থে বিরল বললে অত্যুক্তি হয় না।

দাদির এ ধরনের এই সার্চের ছবি তুলে তা সঙ্গে সঙ্গে টুইটারে পোস্ট করে দেন ২৫ বছর বয়সী নাতি বেন জন। মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় টুইটটি। সেটি কমপক্ষে ১১ হাজার বার রিটুইট করা হয়েছে। লাইক পড়েছে ১৭ হাজার।

সম্প্রতি দাদির ল্যাপটপ ঘাঁটছিলেন নাতি বেন। হঠাৎ তার চোখ পড়ে দাদির এক গুগল সার্চে। সেখানে একটি শব্দের মানে খুঁজতে গিয়ে, গুগলকে রীতিমতো অনুরোধ জানিয়েছেন তিনি। যেটা সচরাচর আমরা কেউ করি না। ধরুন আমাদের কোনও একটা শব্দের মানে দরকার হল, গুগলে গিয়ে আমরা ওই শব্দটুকু লিখে সার্চ করি। লিখি কি “অনুগ্রহ করে এই শব্দটির মানে খুঁজে দেবেন ?” লিখি না। এখানেই ব্যতিক্রম ওই ব্রিটিশ বৃদ্ধা।



জানা যায়, ওই বৃদ্ধা নিয়মিত টিভি দেখায় অভ্যস্ত। এমনকি তিনি যে প্রোগ্রামটি দেখছেন তার তৈরি সাল সম্পর্কে জানাও তার আগ্রহের বিষয়। কিন্তু এখনো টিভিগুলো সাধারণত রোমান সংখ্যায় সেগুলো প্রকাশ করে থাকে। আর এতেই বিপত্তিতে পড়ে যান ওই বৃদ্ধা। তাই একটি রোমান সংখ্যার মানে বুঝতেই তিনি দ্বারস্থ হয়েছিলেন গুগলের। সার্চ বক্সে লিখেছিলেন : "Please translate these roman numerals mcmxcviii thank you."

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1365
Post Views 356