MysmsBD.ComLogin Sign Up

মঙ্গল যাবেন? আপনাকেই 'দরকার'

In বিজ্ঞান জগৎ - Jun 16 at 7:27pm
মঙ্গল যাবেন? আপনাকেই 'দরকার'

মঙ্গল গ্রহে যেতে চায় এমন মানুষদের খুঁজছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।
ইতোমধ্যেই তাদের সবচেয়ে সাম্প্রতিক মহাকাশচারীদের শ্রেণির জন্য ১৮ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে, তবুও নাসা এই ‘স্বপ্নের চাকরির’ জন্য লোক নিয়োগ করে যাচ্ছে, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক খবরের সাইট বিজনেস ইনসাইডার।

মঙ্গলবার নাসা 'রেট্রো-প্রোপাগান্ডা' ধরনের আটটি পোস্টার বের করেছে, যেখানে মঙ্গলযাত্রায় প্রয়োজনীয় বিভিন্ন পেশার মানুষ যেমন- কৃষক, পরিমাপক, শিক্ষক ইত্যাদির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। রঙচঙা আকর্ষণীয় এই পোস্টারগুলো মূলত ২০০৯ সালের কেনেডি স্পেইস সেন্টার-এর একটি প্রদর্শনীর জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে নাসার মঙ্গল গ্রহ যাত্রার প্রচারণার সুবিধার্থে তারা ওই পোস্টারগুলোর ডাউনলোড ফ্রি করে দিয়েছে।




ওয়েবসাইটে বেশ আবেগের সঙ্গে বলা হয়, “মঙ্গলে আপনাকে দরকার! ভবিষতে মঙ্গলে সব ধরনের অনুসন্ধানকারী, কৃষক, পরিমাপক, শিক্ষক প্রয়োজন হবে...তবে সবচেয়ে বেশি দরকার হবে আপনাকে! আমাদের সঙ্গে মঙ্গলযাত্রায় যোগ দিন, যেখানে এখন আমরা রোবট দিয়ে অনুসন্ধান চালালেও একদিন আমরা সেখানে মানুষ পাঠাবো।”
বর্তমানে, নাসা ২০৩০ সালের মধ্যে মঙ্গল গ্রহে মানুষ পাঠাতে সমর্থ হবে বলে আশা করছে। কিন্তু তাদের একজন প্রতিদ্বন্দ্বী রয়েছে, তিনি হচ্ছেন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেইসএক্স এবং বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা-এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তিনি ২০২৬ সালের মধ্যেই লাল গ্রহটিতে মানুষ পাঠাতে চান।

নাসার পোস্টারগুলো তাদের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 256