MysmsBD.ComLogin Sign Up

ভবিষ্যতে অর্থ লেনদেনে কেন সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে পেপ্যাল?

In বিবিধ টেক - Jun 16 at 3:06pm
ভবিষ্যতে অর্থ লেনদেনে কেন সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে পেপ্যাল?

অর্থ লেনদেনের জন্য বিশ্বের বিভিন্ন দেশে পেপ্যাল তুমুল জনপ্রিয় একটি মাধ্যম। অনলাইনে কেনাকাটা কিংবা অর্থ পরিশোধে এর জুড়ি নেই। সম্প্রতি পেপ্যালের সিইও ড্যান স্কুলম্যান জানিয়েছেন তিনি পেপ্যালকে ভবিষ্যতে অর্থ লেনদেনের ক্ষেত্রে পেপ্যালকেই সবচেয়ে গুরুত্ব দিচ্ছেন। কিন্তু কেন? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।

কিছুদিন আগেই উত্তর আমেরিকায় এলজিবিটি অধিকার প্রসঙ্গে তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছেন ড্যান স্কুলম্যান। এতে বিভিন্ন হুমকির সম্মুখীন হলেও তিনি পিছু হটেননি। একইভাবে নানা ব্যতিক্রমী কাজ করার জন্য বিখ্যাত স্কুলম্যান। তাই তিনি পেপ্যালের ভবিষ্যৎ নিয়ে যে বিষয়টি বলছেন, তাকেও বহু মানুষ গুরুত্ব দিয়ে দেখছে।


পেপ্যালে জয়েন করার আগে স্কুলম্যান আমেরিকান এক্সপ্রেসে কর্মরত ছিলেন। ৫৮ বছর বয়সী এ ব্যক্তির প্রিয় পোশাক কাউবয় বুট ও জিনস।
তিনি জানিয়েছেন, বিশ্বের বিশ্বের দুই থেকে তিন বিলিয়ন মানুষ বর্তমানে ব্যাংকিং ব্যবস্থার বাইরে রয়েছে। এ বিশাল জনগোষ্ঠীকে আর্থিক সেবা দিতে চায় পেপ্যাল। একে তিনি বলছেন, ‘অর্থনৈতিক সেবার গণতন্ত্রায়ন।’
পেপ্যালের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থায় বর্তমানে যথেষ্ট অগ্রগতি হয়েছে। বর্তমানে অ্যাপল, স্যামসাং ও গুগলের বড় প্রতিষ্ঠানের সঙ্গে তুমুল প্রতিযোগিতা করছে পেপ্যাল।

বর্তমানে পেপ্যালের যে সেবা রয়েছে তাকে আরও বিস্তৃত করতে চায় পেপ্যাল। সিইও স্কুলমান বলেন, আগামী দুই থেকে তিন বছরে পেপ্যালের লক্ষ্য হলো নতুন ১৮৪ মিলিয়ন অ্যাকটিভ গ্রাহককে আরও আর্থিক পরামর্শ ও পার্সোনালাইজড সেবা দেওয়া। এছাড়া প্রতিষ্ঠানটি বিভিন্ন ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট টুল দেবে যা তাদের বাজেট তৈরিতে সহায়তা করবে।


ভবিষ্যতে কী কারণে পেপ্যাল গুরুত্বপূর্ণ হয়ে উঠছে? এ প্রসঙ্গে পেপ্যালের সিইও বলেন, শুধু অর্থ পরিশোধের সময় পেপ্যালের সুইচে ক্লিক করার বদলে আরও বহু বিষয় নিয়ে গ্রাহকদের আগ্রহী করে তুলবে পেপ্যাল। এর মধ্যে রয়েছে পেপ্যালের অর্থ এটিএম মেশিন থেকে উত্তোলনের ব্যবস্থা, বিল দেওয়া, মোবাইল মানি ট্রান্সফার ও অন্যান্য আর্থিক সেবা।

এখন থেকে এক দশক পরে স্মার্টফোন ও আর্থিক ব্যবস্থার ডিজিটাইজেশনের ফলে অর্থ পরিশোধের ব্যবস্থা আমুল পাল্টে যাবে বলে মনে করেন স্কুলম্যান। ভবিষ্যতে এ ব্যবস্থায় ব্যাংকের সব সেবাই হাতের মুঠোয় রাখা স্মার্টফোনে পাওয়া যাবে। আর এর অধিকাংশ সেবাই সরবরাহ করতে পারবে পেপ্যাল।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 96