MysmsBD.ComLogin Sign Up

টেস্ট ক্রিকেটে কোনো পরিবর্তন সমর্থন করবে না পাকিস্তান

In ক্রিকেট দুনিয়া - Jun 16 at 1:02pm
টেস্ট ক্রিকেটে কোনো পরিবর্তন সমর্থন করবে না পাকিস্তান

টেস্ট ক্রিকেটের কোন প্রকার পরিবর্তন পাকিস্তান সমর্থন করবে না, এমনটাই জানিয়ে দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান শাহরিয়ার খান। সম্প্রতি ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) থেকে টেস্ট ক্রিকেট চারদিনের করার প্রস্তাব উঠেছে। আর এই প্রস্তাবের ঘোর বিরোধীতা করেছে পিসিবি।

ইসিবি ভাবছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পরবর্তী সভায় এই প্রস্তাব আনুষ্ঠানিক ভাবে পেশ করবে। এ মাসের শেষ সপ্তাহে লন্ডনে বার্ষিক সভায় বসবে আইসিসি। তবে আনুষ্ঠানিক প্রস্তাবের আগেই পিসিবি তাদের মতামত জানিয়ে দিয়েছে।

এ বিষয়ে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান বলেন, ‘আমাদের অবস্থান একদম পরিস্কার। দিবা-রাত্রি টেস্ট ম্যাচ চেষ্টা করা হচ্ছে সেটা ভালো পদক্ষেপ। এতে টেস্টের ঐতিহ্য নষ্ট হয় না। টেস্ট ক্রিকেটের সৌন্দর্য্য হলো পাঁচ দিনে। যদি ঠিকঠাক উইকেট বানানো যায় তাহলে তাড়াতাড়ি ম্যাচ শেষ হওয়ার কোন কারণও নেই।’

প্রস্তাবের পক্ষে ইসিবির যুক্তি হলো, অনেক সময়ই দেখা যায় টেস্ট ম্যাচ তাড়াতাড়ি শেষ হয়ে যায়, এতে আয়োজক দেশ আর্থিক ভাবে ক্ষতিতে পড়ে। এছাড়া চারদিনের ম্যাচ বেশি যুক্তি সঙ্গত হবে।

তবে, শাহরিয়ার খান জানান পিসিবি বরাবরই দ্বিস্তর টেস্ট পদ্ধতির পক্ষে, কারণ এর মধ্য দিয়ে ক্রিকেটের বিশ্বায়নের পাশাপাশি টেস্ট ক্রিকেট আরও বেশি প্রতিযোগীতাপূর্ণ হয়ে উঠবে। তিনি বলেন,‘এই মুহুর্তে পাকিস্তান দলকে তার প্রথম দিবা-রাত্রির টেস্টের জন্য প্রস্তুত করাকেই আমরা প্রাধান্য দিচ্ছি এবং গোলাপি বল ব্যবহারে সাফল্য পেতে অধিনায়ক মিসবাহ উল হকও আমাদের কিছু গঠনমুলক পরামর্শ দিয়েছেন।’

অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি দিবা-রাত্রির টেস্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। এবছর ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরেও একটি দিবা-রাত্রির টেস্ট খেলবে পাকিস্তান দল।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6973
Post Views 147