MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

অত্যাধিক গরম চা-কফি খেলে খাদ্যনালীর ক্যানসার!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 16 at 12:20pm
অত্যাধিক গরম চা-কফি খেলে খাদ্যনালীর ক্যানসার!

চা, কফি জাতীয় তরল পানীয় যেগুলি গরম খেতেই ভাল লাগে, যা খেলে চিকিৎসকদের কথা অনুযায়ী, বহু রোগের নিরাময় হয়— এবার সেগুলি খাওয়ার আগে সাবধান।

অত্যাধিক গরম অবস্থায় এই সব পানীয় খেলে মারণ ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে!

সম্প্রতি, জাতিসংঘের একটি রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর অন্তর্গত ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার (আইএআরসি)-র তৈরি করা ওই রিপোর্টে বলা হয়েছে, চা, কফি জাতীয় পানীয়র তাপমাত্রা যতক্ষণ ৬৫ ডিগ্রি সেলসিয়াসের পর্যন্ত থাকে, ততক্ষণ তা অত্যন্ত স্বাস্থ্যকর। এমনকী, তা ক্যানসারের মোকাবিলা করে।

কিন্তু, প্রায় এক হাজার জনের ওপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, অত্যাধিক গরম (৭০ ডিগ্রি সেলসিয়াসের বেশি) অবস্থায় চা-কফি খেলে তার ফল হতে পারে মারাত্মক।

রিপোর্ট অনুযায়ী, এত গরম অবস্থায় ওই তরল পদার্থ খাদ্যনালীর ক্ষতি করে। যার জেরে, সেখানে ক্যানসার হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

মহামারী-সংক্রান্ত বিশেষজ্ঞ ড্যানা লুমিস জানিয়েছেন, এটা বড় কথা নয় যে কী তরল খাচ্ছেন। ক্ষতিকারক হল তাপমাত্রা। চিন, ইরান, তুরস্ক এবং দক্ষিণ আমেরিকায় সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, সেখানে যাঁরা নিয়মিত চা এবং মেট (দক্ষিণ আমেরিকার জনপ্রিয় ভেষজ পানীয়) অত্যাধিক গরম খেয়ে থাকেন, তাঁদের মধ্যে খাদ্যনালীর ক্যানসারের প্রবণতা বৃদ্ধি পেয়েছে।

তবে, সমীক্ষায় এরসঙ্গেই জানানো হয়েছে, উষ্ম গরম অবস্থায় খেলে এই চা-কফিই উল্টে জরায়ু, যকৃৎ এবং স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। গবেষণায় এ-ও উঠে এসেছে যে, চা-কফি খাওয়ার আরও অনেক উপকারীতা রয়েছে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3406
Post Views 52