MysmsBD.ComLogin Sign Up

ছোট্ট উপায়ে যাবে জেদি ব্রণের দাগ

In রূপচর্চা/বিউটি-টিপস - Jun 14 at 11:02pm
ছোট্ট উপায়ে যাবে জেদি ব্রণের দাগ

গরমের এই দিনে ত্বক ঘেমে তেলতেলে অবস্থা। তাতে খুব সহজেই ধুলো ময়লা জমে ব্রণের সৃষ্টি করে। ব্রণ সেরে উঠলেও রেখে যায় জেদি দাগ। সে দাগ কিছুতেই যেতে চাই না। অনেক পরিচর্যা করার পরও মুখে অবাঞ্চিত দাগ নিয়ে ঘুরতে হয়। উৎসবের দিনে শখের সাজটি নষ্ট করে দিতে এই দাগ যথেষ্ট। তাই আগেভাগেই মুখের ত্বককে দাগহীন মসৃণ করতে বেছে নিন ছোট্ট কিছু উপায়।

চিনির স্ক্রাব

পরিমাণ মতো চিনি নিয়ে তাতে সামান্য অলিভ ওয়েল ও লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর ত্বকে ম্যাসেজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ২ থেকে ৩ বার ত্বকে চিনির এই পেস্ট ব্যবহার করুন। কিন্তু ত্বক পরিষ্কার করে ফেলার পর ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। ব্রণের ক্ষত ও দাগ সারাতে চিনি হতে পারে উত্তম উপাদান। কারণ চিনিতে আছে গ্লাইকলিক অ্যাসিড যা ত্বকের মৃত কোষ রোধ করে। নতুন কোষ তৈরিতে চিনি যথেষ্ট সাহায্য করে।

ভিটামিন ই ক্যাপসুল

ত্বকে ব্রণের ক্ষত রোধ করতে সবচেয়ে সহজ উপায় হল ভিটামিন ই। ভিটামিন ই ক্যাপসুল ব্রণের দাগ সারাতে খুব ভালো কাজ করে। প্রতিদিন ময়শ্চারাইজার হিসেবে ভিটামিন ই ক্যাপসুল ত্বকে ব্যবহার করুন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের ক্ষত দাগ তো রোধ করেই সঙ্গে ব্রণও রোধ করে।

আলুর রস

একটি আলু স্লাইস করে কেটে নিন। তারপর সরাসরি ত্বকের ক্ষত দাগের ওপর দিয়ে রাখুন। এছাড়াও আলু কেটে ব্লেন্ড করে তা থেকে রস নিয়ে ত্বকে ম্যাসেজ করতে পারেন। আরও ভালো ফল পেতে আলুর রস ত্বকে দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এইভাবে ত্বকে আলুর রস ব্যবহার করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4155
Post Views 441