MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

ত্বকের উজ্জ্বলতা বাড়বে রমজানেও

In রূপচর্চা/বিউটি-টিপস - Jun 12 at 7:14pm
ত্বকের উজ্জ্বলতা বাড়বে রমজানেও

রমজানে সারাদিন না খেয়ে থাকা এবং খাদ্যাভাসে ব্যাপক পরিবর্তনের কারণে আমাদের শরীর পানিশূণ্য হয়ে পড়ে। এর প্রভাব বেশি পড়ে আমাদের ত্বকে। এ সময় আর্দ্রতা কমে যাওয়ায় ত্বক শুধু শুষ্কই হয়ে ওঠে না, একইসঙ্গে উজ্জ্বলতাও হারিয়ে ফেলে। কাজেই এ সময়ে ত্বকের আলাদা যত্ন নেওয়া খুবই জরুরি। রমজানে নিয়মিত যত্ন শুধু ত্বকের সতেজতাই বাড়াবে না, একইসঙ্গে উজ্জ্বলতাও বাড়তেও ভূমিকা রাখবে।

জেনে নিন রমজানে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে করবেন যেসব কাজ....

প্রচুর পানি পান করুন
রমজানে প্রচুর পরিমাণে পানি পান করার চেষ্টা করুন। তবে সবচেয়ে বেশি ভালো হয় যদি ৮ গ্লাস পানি পান করেন। পাশাপাশি তরল জাতীয় বিভিন্ন খাবার খাওয়ার চেষ্টা করুন। তবে ইফতারের পর এক কাপ কফি খেলে বেশি ভালো হয়। কারণ এর ক্যাফেইন ত্বক সজীব রাখতে সাহায্য করে।

অতিরিক্ত দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন
যদি আপনার ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়ে থাকে তবে দুগ্ধজাত খাবার একেবারেই এড়িয়ে চলুন। কারণ বেশি পরিমাণে দুগ্ধজাত খাবার খেলে ব্রণের সমস্যা বাড়তে পারে।

চা/কফি পানে সংযমী হোন
রমজানে বেশি পরিমাণে চা কিংবা কফি পান করা থেকে বিরত থাকুন। কারণ এগুলো বেশি পরিমাণে পান করলে তা শরীর থেকে মিনারেল শোষণ করে। ফলে ত্বক শুষ্ক হয়ে পড়ে। কাজেই ত্বকের সতেজতা ধরে রাখতে এগুলো পরিমিত পান করাই ভালো।

ঠোঁটের আর্দ্রতা ধরে রাখুন
রোজা রাখলে ঠোঁট শুষ্ক হয়ে পড়ে। তাই এ সময় ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে লিপজেল বা পেট্রোলিয়াম জোলি ব্যবহার করুন। এ সময় চোখ এবং মুখের ডার্ক সার্কেলেরও নিয়মিত যত্ন নিন। তাতে রমজানেও ত্বক থাকবে অনেক সুন্দর।

ইফতারে সবজি-সালাদ খান
প্রতিদিনের ইফতারে ফাস্টফুড না খেয়ে বরং প্রচুর পরিমাণে সবজি ও সালাদ খান। এতে ব্রণই শুধু চলেই যাবে না, ত্বককেও উজ্জ্বল লাগবে।

বাইরে যাওয়ার আগে সানস্ক্রীন লাগান
রমজানে হালকা মেকআপের মাঝে নিজেকে সীমাবদ্ধ রাখুন। ঘর থেকে বের হওয়ার আগে সামান্য কনসিলার, কমপ্যাক্ট পাউডার লাগান। তবে রোজায় ঠোঁটে কোনো ধরনের প্রসাধনী না লাগানোই ভালো।

বাদাম খান
রমজানে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বাদামের বিকল্প নেই। কারণ এতে প্রচুর পরিমাণে তন্তু এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ত্বককে পুনজ্জ্বীবিত করে তোলে।

ক্রীম কিংবা লোশন লাগান
প্রতিবার মুখ ধোয়ার সঙ্গে সঙ্গেই ত্বকে ক্রীম কিংবা লোশন লাগান। এতে করে ত্বকের আর্দ্রতা বজায় থাকার পাশাপাশি ত্বক হয়ে উঠবে আরও কমল, আরও উজ্জ্বল।

রমজানে ত্বকের যত্নে ব্যবহার করবেন যেসব প্যাক....

স্বাভাবিক ত্বকের জন্য চন্দন বাটা ১ টেবিল চামচ, টমেটোর রস ১ চা চামচ, শসার রস ১ চা চামচ নিয়ে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে।

শুষ্ক ত্বকের জন্য পেস্তা বাদামের পেস্ট ১ টেবিল চামচ, মধু ১ চা চামচ, ১টি ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ভালো ফল পাবেন।

তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি ১ টেবিল চামচ, গোলাপ জল ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে ত্বক হয়ে উঠবে আরও সতেজ।

কেবল নিয়মিত যত্নই পারে রমজানে ত্বকের সজীবতা ফিরিয়ে আনতে। কাজেই উপরোক্ত কাজগুলো করার চেষ্টা করুন। তাতে ত্বক শুধু শুষ্কতার হাত থেকেই বাঁচবে না, ত্বকের উজ্জ্বলতাও বাড়বে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6931
Post Views 415