MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

'ঘুম পাড়ানী' অ্যাপ!

In এপস রিভিউ - Jun 11 at 10:53pm
'ঘুম পাড়ানী' অ্যাপ!

মানুষকে ঘুমে সাহায্য করবে এবার এমন অ্যাপ তৈরি করেছেন কানাডিয়ান এক গবেষক।

'মাইস্লিপবাটন' নামে এই অ্যাপটি মানুষের মস্তিষ্ককে স্থির করে তাকে ঘুমাতে সহায়তা করবে।

ঘুমের আগে যে সব চিন্তাভাবনা মানুষের মস্তিষ্কে ঘোরাফেরা করতে থাকে এবং মস্তিষ্কের কার্যকরীতা বন্ধ করে দেয় মূলত সে সব চিন্তাভাবনায় বাঁধা সৃষ্টি করাই এই অ্যাপের কাজ। এ সব চিন্তাভাবনাতে বাঁধা দেওয়ার মাধ্যমেই মানুষের ঘুমে সহায়তা করা যেতে পারে, আর সেই কাজটি করে থাকে 'মাইস্লিপবাটন', জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)।

"ঠিকমত ঘুমাতে পারে না এমন মানুষের কাছে প্রতিযোগী মস্তিষ্ক, অনিয়ন্ত্রিত চিন্তাভাবনা ঘুম না আসার ক্ষেত্রে সাধারণ সমস্যা", বলেন কানাডার সিমন ফ্রেশার ইউনিভার্সিটি-এর লুক বেয়াউডোইন। 'কগনিটিভ শাফল' বা 'সিরিয়াল ডাইভার্স ইমেজিং (এসডিআই)' তত্ত্বের উপর ভিত্তি করেই অ্যাপটি তৈরি করেছেন তিনি।

মাঝে গবেষণায় দেখা গেছে, ১৫৪টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ করেছে যে, ঘুমের আগে অতিরিক্ত পরিমাণে অবাঞ্চিত চিন্তাভাবনা কাজ করে। এই চিন্তাভাবনাগুলো ঘুমের আগে সাধারণত ১৫ মিনিটের মতো সময় নেয়।

'স্লিপ ২০১৬' নামের এক গবেষণায় বলা হয়েছে, ঘুমের আগে অবাঞ্চিত চিন্তাভাবনা দূর করতে এবং দূর্বল ঘুম নিরসনে এসডিআই কার্যকরী হতে পারে।

বেয়াউডোইন বলেন, "মানুষের মস্তিষ্ক হলো 'উদ্দেশ্য প্রস্তুতকারী' বা ' ব্যাখ্যা প্রস্তুতকারী' যন্ত্র। মানুষের জন্য এই এলোমেলো ছবিগুলোকে ছেড়ে দেওয়া আসলে অনেক কষ্টকর। যদিও আমার তত্ত্ব অনুযায়ী এসডিআই-এ অন্তর্ভুক্ত হওয়াটাও কষ্টকর।"

'নিজে নিজে কর' নামে এসডিআই-এর আরেকটি সংস্করণও উদ্ভাবন করেছেন বেয়াউডোইন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3303
Post Views 456