MysmsBD.ComLogin Sign Up

রমজানের প্রয়োজনীয় অ্যাপস

In এপস রিভিউ - Jun 11 at 10:13pm
রমজানের প্রয়োজনীয় অ্যাপস

আল কুরআন :
এই অ্যাপটি পূর্ণাঙ্গ একটি ডিজিটাল কুরআন। আপনার স্মার্টফোনে অ্যাপটি ইন্সটল করে নিলে ডিভাইসের পর্দায় সম্পূর্ণ ত্রিশ পারা সহজেই তিলাওয়াতের সুবিধা পাওয়া যায়। পবিত্র কুরআনের ত্রিশটি ভাষায় অনুবাদও যুক্ত আছে অ্যাপটিতে। সুতরাং কুরআনের নিজস্ব ভাষা জানা না থাকলেও পাঠকারী যে ভাষায় পারদর্শী সে ভাষাতেই এর অর্থ বুঝে নিতে পারবেন। এর পাশাপাশি কোনো আয়াত কিংবা আয়াতের অর্থ সার্চ করে খুঁজে নেয়ার সুবিধাও আছে। এটি মূলত একটি আইওস অ্যাপস, যা আপনাকে পবিত্র কুরআন তিলাওয়াত করে শুনাবে। প্রায় ৩০টির বেশি ভাষায় আপনি কুরআনের অনুবাদও শুনতে পাবেন। এই অ্যাপের মাধ্যমে যেকোনো সূরা বা আয়াত বুকমার্ক করে রাখতে পারবেন।

রামাদান লিগ্যাসি :
শুধু রোজার মাসের জন্যই তৈরি করা হয়েছে রামাদান লিগ্যাসি অ্যাপটি। বিশেষ করে রমজানের সেহরি ও ইফতার বিষয়ক এটি পূর্ণাঙ্গ একটি অ্যাপ। এতে রোজা রাখার নিয়মনীতি থেকে শুরু করে সেহরি-ইফতারের সময়সূচি সবই পাওয়া যায়। এর পাশাপাশি আছে তারাবির নামাজের নিয়মাবলিসহ পবিত্র কুরআন তিলাওয়াত করার সুবিধা। রমজানের পুরো মাসের ফজিলত নিয়ে কুরআনের বিভিন্ন আয়াত, হাদিসের কথা এবং রমজানে আমল করার মতো দোয়াগুলো নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে এই অ্যাপটি।

প্রেয়ার টাইমস :
নামাজের সময় ভুলে গেছেন কিংবা ঘুমিয়ে পড়েছেন, তাতেও নামাজ কাজা হওয়া দায় থেকে বেঁচে যাবেন আপনি। প্রেয়ার টাইমস অ্যাপটি আপনার ডিভাইসে ইন্সটল করা থাকলে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের জন্য দায়িত্বশীল মুয়াজ্জিনের মতো ডেকে দেবে আপনাকে। শুধু রমজান নয়, সারা বছরই আপনার নামাজের সময় মনে করিয়ে দেবে প্রেয়ার টাইমস অ্যাপটি। এতে আরো আছে একটি ডিজিটাল কম্পাস। যার সাহায্যে আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন, কেবলার সঠিক দিক নির্ণয় করে নিতে পারবেন। ফ্রি অ্যান্ড্রয়েড এই অ্যাপসটি বিশ্বের ২৫১টি দেশে কিবলার সঠিক দিক এবং আজানের সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য দিতে পারে। যারা নিয়মিত ভ্রমণ করেন তাদের জন্য সঠিক নামাজের সময়সূচি এবং কম্পাসের সাহায্যে দিক নির্ণয় করবে এই অ্যাপসটি।

সওয়াব :
রোজাদারদের জন্য ‘সওয়াব’ নামে একটি অ্যাপ তৈরি করেছে দেশী মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি। ইফতার ও সেহরির সময়সূচিসহ রোজা সম্পর্কিত তথ্য আছে এতে। পুরো রমজান মাসের ক্যালেন্ডার, সেহরি ও ইফতারের সময়সূচি, স্বয়ংক্রিয় অ্যালার্ম, নামাজের সময় জানাতে পারে এটি। সঠিকভাবে কেবলা খুঁজে বের করার জন্য এতে আছে কম্পাস। সেহরি ও ইফতারের জন্য দোয়াসহ বিভিন্ন প্রয়োজনীয় দোয়ার বাংলা এবং তারাবির নামাজের নিয়মকানুন ও দোয়া পাওয়া যাবে এতে। রোজার পাশাপাশি সবসময় অ্যাপটি ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড ৪.০ বা কিটক্যাটের ওপরে যেকোনো সংস্করণের মোবাইল ফোন ও ট্যাবলেটে চলবে এটি। উইন্ডোজ প্ল্যাটফর্মেও এই অ্যাপ পাওয়া যাবে।

প্রেয়ার সাইলেন্সার :
মসজিদে থাকা অবস্থায় বা নামাজরত অবস্থায় হঠাৎ রিংটোন বেজে উঠলে অতি বিরক্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়। এমন অস্বস্তিকর পরিস্থিতি থেকে মুক্তি দেবে প্রেয়ার সাইলেন্সার নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসটি। প্রেয়ার সাইলেন্সার নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসের কাজ হচ্ছে নামাজের সময় ক্যালকুলেট করে অটো ওই সময়ে মোবাইল সাইলেন্ট করে দেবে। ব্যবহারকারীর সেট করে দেয়া সময় অনুযায়ী পরে আবার জেনারেল সেটিংসে ফিরে যাবে। আর সব কিছুই হবে অটোমেটিক।

তাসবিহ :
আপনার হাতের কাছে সবসময় তাসবিহ নাও থাকতে পারে। তখন তাসবিহ নামের অ্যান্ড্রয়েড অ্যাপসটি কাজে দেবে। এই অ্যাপসটি জিকির-আজকার করা আরো সহজ করে দেবে। সাউন্ড ইফেক্ট এবং ভাইব্রেশন ফিচারের মাধ্যমে মোবাইল স্ক্রিনে না তাকিয়েই জিকির করা যাবে, ফলে মনোযোগও নষ্ট হবে না। সেটিংস থেকে ইচ্ছে করলে জিকির সিলেক্ট করে দেয়া যাবে, যার কারণে স্ক্রিনে তা প্রদর্শিত হবে এবং পড়া যাবে।

লাইট অব ইসলাম :
বাংলাদেশী মোবাইল অ্যাপস ও গেমস নির্মাতা প্রতিষ্ঠান ড্রিম৭১ বাংলাদেশ লিমিটেড এনেছে ‘লাইট অব ইসলাম’ নামে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। পবিত্র রমজানের পুণ্যতার আলোকে নিজেকে আলোকিত করার সুযোগ সবার হাতের নাগালে তুলে ধরতেই অ্যাপটি নির্মাণ করেছেন তারা। প্রথম ভার্সনে এতে থাকছে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের সময়, পবিত্র রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি, পবিত্র কুরআনের সব সূরার অডিও ক্লিপ্স, হাদিস ও গুরুত্বপূর্ণ দোয়া এবং আল্লাহর নামসমূহ। নির্মাতাসূত্রে জানা গেছে, বর্তমানে সব সূরার আয়াত যোগ করা না হলেও শিগগিরই পরবর্তী ভার্সন থেকেই ভিন্ন ভিন্ন একাধিক ভাষায় সর্বজনীন করে সব সূরার আয়াত যোগ করা হবে। এ ছাড়া যেকোনো স্থানে কিবলার সঠিক দিক নির্ধারণে থাকছে কম্পাস, তাসবিহ গোনার জন্য কাউন্ট ডাউন এবং আপনার লোকেশনে নিকটবর্তী মসজিদের সন্ধান জানতে থাকছে ম্যাপের সুবিধা।

রামাদান রেসিপি :
সারা পৃথিবী থেকে তথ্যগুলো নেয়া হয়েছে হোক সেটা ইস্ট বা ওয়েস্ট। সেরা সেরা খাবার পছন্দ করে এই লিস্ট তৈরি করা হয়েছে, যা রোজার পর তৃপ্তি দেবে অনায়াসেই। অনেক বড় রকমের কালেকশন রয়েছে, ভিন্ন ভিন্ন দেশের মজাদার সব খাবারের রেসিপি রয়েছে রামাদান রেসিপি নামের এই অ্যান্ড্রয়েড অ্যাপসে। প্রতিটি রেসিপিতে হাই কোয়ালিটি ফটোর পাশাপাশি অনেক বিস্তারিত বর্ণনা রয়েছে। এটা শুধু রান্না বই-ই নয়, রোজায় এই অ্যাপসটি অসাধারণ সব সাহায্য করবে। মুসলিম মাইন্ড নিয়ে রচিত এই রেসিপি অ্যাপসে সব হালাল খাবার ব্যবহার করা হয়েছে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 226