MysmsBD.ComLogin Sign Up

রাহুলের রেকর্ড শতকে ভারতের ৯ উইকেটের জয়

In ক্রিকেট দুনিয়া - Jun 11 at 8:49pm
রাহুলের রেকর্ড শতকে ভারতের ৯ উইকেটের জয়

তরুণ এক ভারতীয় দল নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে এবং দুইটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে এসেছে ভারত। বিরাট কোহলি, রোহিত শর্মাসহ দলের অনেক ক্রিকেটারকে বিশ্রাম দিয়ে লোকেশ রাহুল, চাহাল এবং কারুন নায়ারের মত তরুণ ক্রিকেটারদের সুযোগ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু দলটা ভারত বলেই এই তারুণ্যনির্ভর দল নিয়েও অনায়াসে জয়ের চিন্তা করে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৯ উইকেটের জয় পেয়েছে মহেন্দ্র সিং ধোনি বাহিনী। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে অভিষেকেই সেঞ্চুরির দেখা পেলেন লোকেশ রাহুল।

টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠান ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তিন অভিষিক্তকে নিয়ে দলের একাদশ সাজায় ভারত। দ্বিতীয় ওভারের পিটার মুরকে আউট করেন সদ্যই আইপিএল জেতা বারিন্দর স্রান। চিবাবা এবং মাসাকাদজাও বেশি টিকতে পারেননি। ষষ্ঠ উইকেট জুটিতে এল্টন চিগুম্বরা এবং সিকান্দার রাজা ৩৮ রানের জুটি গড়লে বিপর্যয় কিছুটা সামাল দেয় জিম্বাবুয়ে। ইনিংস সেরা ৪১ রান করে বুমরাহর বলে আউট হন চিগুম্বুরা। প্রথমবারের মত অধিনায়ক হিসেবে ব্যাট করতে নেমে ৬ রানেই প্যাভিলিয়নে ফিরে যান গ্রায়েম ক্রেমার। ৪৯.৫ ওভারেই ১৬৮ রান অলআউট হয় জিম্বাবুয়ে। ভারতের পক্ষে বুমরাহ নেন সর্বোচ্চ ৪ উইকেট।

১৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই কারণ নায়ারের উইকেট হারায় ভারত। ব্যক্তিগত ৭ রান করে ফিরে গেলেও তারপর শুধুই চলে রাহুল শো। তাকে যোগ্য বন্ধু হিসেবে সহযোগিতা করেন আম্বাতি রাইঢু। ৪৩তম ওভারে দলের জয়ের জন্য দরকার ছিল ৪ রান। প্রথম বল ডট দিয়েই দ্বিতীয় বলে দুই রান নিয়ে ৯৪ রানে পৌছান রাহুল। তৃতীয় বলেই ছক্কা মেরে নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরি পূর্ণ করেন এই ডান হাতি ব্যাটসম্যান। ১১তম ক্রিকেটার হিসেবে অভিষেক ওয়ানডে ম্যাচেই সেঞ্চুরি পেলেন তিনি। এটি ছাড়াই গড়েছেন আরো একটি রেকর্ড। একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট এবং ওয়ানডের অভিষেক ম্যাচেই ওপেনার হিসেবে নেমে সেঞ্চুরি করলেন ভারতের লোকেশ রাহুল। রাইঢু অপরাজিত থাকেন ৬২ রানে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4082
Post Views 736