MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

একটা প্লাস্টিকের পানির বোতল কতবার ব্যবহার করা সাস্থ্য সম্মত??

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 11 at 4:29pm
একটা প্লাস্টিকের পানির বোতল কতবার ব্যবহার করা সাস্থ্য সম্মত??

অনেকক্ষেত্রেই দেখা যায় একই পানির বোতল আমরা দিনের পর দিন ব্যবহার করি। এই একই বোতল রোজ ব্যবহারের ক্ষেত্রে আমাদের একটা ধারণা রয়েছে যে, যেহেতু আমরা একা কোনও বোতল ব্যবহার করছি, তাই তাতে কোনও অসুখ হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে, এটি একেবারে ভুল ধারনা। কোনও ব্যক্তি একা একটা বোতল ব্যবহার করলেও তা থেকে অসুখ হওয়ার সম্ভাবনা থাকে।

এটা নিশ্চয়ই জানা আছে যে, যে সমস্ত বোতলে আমরা সাধারণত পানি পান করে থাকি, তা প্লাস্টিক দিয়ে তৈরি হয়। এবং প্লাস্টিক স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তাই প্লাস্টিকের বোতলও একটানা ব্যবহার করাও স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

প্লাস্টিকের বোতল কীভাবে ব্যববহার করবেন?

রাস্তা-ঘাটে বের হলে আমাদের সঙ্গে করে পানি নিয়ে বের হতেই হয়। আর তার জন্য ভরসা সেই প্লাস্টিকের বোতল। কিন্তু প্লাস্টিকের বোতল ব্যবহার করার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই দরকার। প্রতিবার প্লাস্টিকের বোতল ব্যবহার করার পর গরম পানিতে সাবান দিয়ে বোতলটিকে ভালো ভাবে ধুতে হবে। তারপর সেটিকে ভালো ভাবে শুকোতে হবে। তবেই প্লাস্টিকের বোতল বার বার ব্যবহার করা যাবে।

প্লাস্টিকের বোতল ব্যবহারের ক্ষেত্রে মনে রাখতে হবে যে, পানি খাওয়ার সময় বোতল আমাদের হাত এবং মুখের সংস্পর্শে আসে। হাত এবং মুখের সংস্পর্শেই নানারকম অসুখ ছড়াতে পারে। তাই ভালো ভাবে না ধোওয়া হলে তা থেকে জীবানু ছড়াতে পারে। তাই প্লাস্টিকের বোতল একবারের বেশি কখনওই ব্যবহার করা উচিত্‌ নয়। আর একান্তই যদি ব্যবহার করা হয়, তাহলে সংক্রমণ এড়াতে অবশ্যই ভালো করে গরম পানিতে ধুয়ে নেওয়া প্রয়োজন। এবং বোতলে মুখ দিয়ে খাওয়া কখনই উচিত্‌ নয়।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1365
Post Views 175