MysmsBD.ComLogin Sign Up

রোজা রেখে সারা দিন ঘুমানো কি স্বাস্থ্যসম্মত?

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 10 at 10:51am
রোজা রেখে সারা দিন ঘুমানো কি স্বাস্থ্যসম্মত?

রোজা নিয়ে মানুষের স্বাস্থ্য-ভাবনার শেষ নেই। রোজার বিভিন্ন বিষয় নিয়ে মানুষের মনে থাকে নানা চিন্তা, প্রশ্ন। এমন কিছু সাধারণ প্রশ্নের উত্তর দেওয়া হলো আজ।

অনেকে রোজার সময় সারা দিন ঘুমান—এটা কি স্বাস্থ্যসম্মত?

মোটেই না। এভাবে ঘুমালে আপনার শরীরের কোষগুলো অবসাদগ্রস্ত হয়ে পড়বে। এতে বেশি ক্লান্তি অনুভব করবেন আপনি; বরং ইফতারের পরে বিশ্রাম নেওয়াই স্বাস্থ্যসম্মত। একজন সুস্থ মানুষের জন্য দৈনিক পাঁচ থেকে আট ঘণ্টা ঘুমই যথেষ্ট। এ ঘুমের জন্য আপনি ইফতার ও সেহরির পরের সময়টুকু কাজে লাগাতে পারেন। তা ছাড়া দিনের বেলা ঘুমালে রাতে নিদ্রাহীনতা দেখা দেয়। সে সঙ্গে জড়ো হয় স্বাস্থ্যগত আরো সমস্যা।

যাঁরা ওষুধ খাচ্ছেন, রোজার সময়ে তাঁরা কী করবেন?

রোজার সময়ে ওষুধ কোনো সমস্যা নয়। চিকিৎসককে বলে ওষুধের মাত্রা ঠিক করে নিলেই হলো। অবশ্য কিছু কিছু ক্ষেত্রে রোগীকে জীবন বাঁচানোর স্বার্থে রোজা রাখার পরিকল্পনা ত্যাগ করতে হবে। অন্য ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শমতো ওষুধের মাত্রা ঠিক করে নিলে রোজা রাখতে কোনো অসুবিধার সৃষ্টি হবে না।

দিনের শেষে মাথাব্যথা করলে ইফতারের সঙ্গে সঙ্গেই কি ব্যথানাশক ওষুধ খাওয়া যাবে?

মূলত মাথাব্যথা করলে ইফতারের সঙ্গে সঙ্গেই ব্যথানাশক ওষুধ, যেমন—এসপিরিন বা ডাইক্লোফেনাক সোডিয়াম খাওয়া উচিত নয়। কিছু খেয়ে তার পর এসব ওষুধ খেতে হবে। যাঁদের পেপটিক আলসারের ইতিহাস আছে, তাঁরা অ্যান্টাসিড ও রেনিটিডিন খেয়ে এসব ওষুধ খাবেন। নতুবা মাথাব্যথা সারাতে গিয়ে আপনাকে পড়তে হবে বড় সমস্যার মুখে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3787
Post Views 405