MysmsBD.ComLogin Sign Up

বাজারে এল সর্বোচ্চ গতির কিওয়ে ১০০সিসি বাইক!

In নতুন প্রযুক্তি - Jun 09 at 4:16am
বাজারে এল সর্বোচ্চ গতির কিওয়ে ১০০সিসি বাইক!

কিওয়ের আরকেএস ১০০(২০১৬) বাজারে এনেছে হাঙ্গেরির বিখ্যাত মোটরবাইক নির্মাতা প্রতিষ্ঠান। এর আগে কিওয়ের আরকেএস ১০০ সিসি বাইকটিও বেশ সাড়া ফেলেছিল।

আগের ১০০ সিসি বাইকটির সর্বোচ্চ গতি ঘন্টায় ৯৫ কিলোমিটার। ২০১৬ সালের এই মডেলের বাইকটি প্রতি ঘন্টায় আগের বাইকটির চেয়ে ৪ থেকে ৫ কিলোমিটার বেশি বেগে ছুটবে। বাইকটির ডিজাইনেও কিছু পরিবর্তন আনা হয়েছে। আগের মডেলের ১০০ সিসি বাইকে অর্ধেক চেইন কভার ব্যবহার করা হয়েছিল।

২০১৬ মডেলে ব্যবহার করা হয়েছে ফুল চেইন কভার। পুরনো মডেলের বাইকে পেছনের চাকার সাইজ ছিলো ১১০-১৭। নতুন বাইকে পেছনের চাকার সাইজ ১০০-১৭।

চিকন টায়ার ব্যবহারের কারণে বেড়েছে মটর বাইকটির গতি এবং মাইলেজ।

আগের ১০০ সিসির বাইকে উইন্ডশিল্ড ছিল না। নতুন বাইকটিতে উইন্ডশিল্ড দেয়া হয়েছে। পুরনো মডেলের বাইকের স্টিকারগুলো সাদামাটা হলেও নতুন ডিজাইনে বাইকটিতে ব্যবহৃত হয়েছে আকর্ষণীয় স্টিকার। বাইকটির লুকিং আগের চেয়ে স্টাইলিশ করা হয়েছে।

এদিকে বাইক চালানোর জন্য মাইলেজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর মাইলেজ নির্ভর করে মোটর বাইকের অবস্থা, রাস্তা, চালকের ওজন এবং পিলিওনের ওপর। মটর বাইক তৈরি করার পর যে রাস্তায় মাইলেজ পরীক্ষা করা হয় সে রাস্তা আর দেশের রাস্তা এক নয়। এর সাথে অন্যান্য বিষয়গুলোতেও পার্থক্য তৈরি হয়।

কিওয়ে আরকেএস অফিসিয়ালি ৮৫ কিলোমিটার মাইলেজ পাওয়ার ঘোষণা দিলেও রাজধানীতে মাইলেজ পরীক্ষায় নতুন এই বাইকটি পাড়ি দিয়েছে প্রতি লিটারে ৭৪ কিলোমিটার।

আরকেএস ২০১৬ মডেলটিতে ব্যবহার করা হয়েছে কেআরআইও টেকনোলজি। এই বাইকটিতে ব্যবহার করা হয়েছে একটি ম্যাগনেটিক চিপ। বাইক নিয়ে জ্যামজটে পড়লে বা অনেকক্ষণ কোথাও দাঁড়িয়ে থাকলে এই চিপটি বাইকের ফুয়েল যাওয়ার লাইনটি নিয়ন্ত্রণ করে। ফলে স্টার্ট অন থাকলেও যানজটেও বাইক থাকবে ফুয়েল সাশ্রয়ী।

বাইকটির মূল্য ১ লাখ ১৮ হাজার টাকা। বাইকটি পাওয়া যাবে স্পিডোজের মহাখালির প্রধান শো রুমসহ সব ডিলার পয়েন্টে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3294
Post Views 348