MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

‘ফেয়ারনেস ক্রিম’ ব্যবহারে নিষেধাজ্ঞা!

In সাধারন অন্যরকম খবর - Jun 09 at 4:14am
‘ফেয়ারনেস ক্রিম’ ব্যবহারে নিষেধাজ্ঞা!

বিভিন্ন ধরণের ফেয়ারনেস ক্রিম বা সৌন্দর্যবর্ধক পণ্যের উপর নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিম আফ্রিকার ঘানা সরকার। যে সকল পণ্যে চামড়া-লঘুকরণ রাসায়নিক ধারণ যোগ করা হয়েছে তা আমদানীর উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

সাধারণত হাইড্রোকুইনন(Hydroquinone) ক্যারিবিয়ান, আফ্রিকান এবং পশ্চিম আফ্রিকা জুড়ে মানুষের ত্বকে ব্যবহার করার জন্য বিভিন্ন ফেয়ারনেস ক্রিমে ব্যবহার করা হয়।

কিন্তু এই পণ্য ব্যবহারের ফলে ত্বকে জ্বালা-পোড়া, ইনফেকশন এবং বিবর্ণতার মত ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। হাফিংটন পোস্টের একটি প্রতিবেদন এই তথ্য উল্লেখ করা হয়।

এখানে আরও জানানো হয়েছে যে, এই রাসায়নিকের কারণে স্কিন বা ত্বক ক্যান্সার হতে পারে। শুধুমাত্র ঘানায়, নাইজেরিয়ার প্রায় ৭০ ভাগ নারী চামড়া লঘুকরণ বা ফর্সা করার পণ্য ব্যবহার করে।

তারা এই বিষয়ে স্বীকারোক্তিও দিয়েছেন। ঘানার মানুষের রং অনেক কাল হবার ফলে তারা বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের শিকার। তাই তারা এসকল পণ্য ব্যবহার করছে।

হাই প্রোফাইল সেলিব্রিটিদের একটি সংখ্যা প্রকাশ করা হয়েছে যে, তারা ত্বক ফর্সা করার জন্য বিভিন্ন ধরনের পণ্য ব্যবহার করেন। তবে রিপোর্টে এই তথ্য নিশ্চিত করা হয়নি।

ঘানার খাবার ও ড্রাগস কর্তৃপক্ষ আগস্টে এই নিষেধাজ্ঞা জোরদারভাবে সফল করার জন্য মাঠে নামবে। এই ধরনের সকল পণ্য ব্যবহার থেকে দূরে থাকার জন্য মানুষকে সতর্ক করা হবে।

ত্বক সাদা করার এসকল পণ্য ইতিমধ্যে অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপান থেকে নিষিদ্ধ করা হয়েছে।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3450
Post Views 650