MysmsBD.ComLogin Sign Up

মুরালি-সাঙ্গাকারার কাছে কেন ক্ষমা চাইলেন ম্যাককালাম?

In ক্রিকেট দুনিয়া - Jun 08 at 7:40pm
মুরালি-সাঙ্গাকারার কাছে কেন ক্ষমা চাইলেন ম্যাককালাম?

ফাইন লেগে ঠেলে দিয়েই উল্লাসে মেতে উঠলেন সাঙ্গাকারা। অপরপ্রান্তে ছিলেন মুত্তিয়াহ মুরালিধরন। এক রান নিয়েই সাঙ্গাকারাকে অভিনন্দন জানানোর জন্য ছুটতে চললেন মুরালি। কিন্তু সবাইকে অবাক করে স্ট্যাম্প ভেঙ্গে লেগ আম্পায়ারের কাছে আবেদন জানান উইকেটকিপার ব্রেন্ডন ম্যাককালাম।

টিভি রিপ্লেতে দেখা গেল রানআউট হয়েছেন মুরালিধরন। ১৭৯ রানেই প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় শ্রীলংকা। ২০০৬ সালের সেই বিতর্কিত রানআউটটি করার জন্য মুরালিধরন এবং সাঙ্গাকারার কাছে ক্ষমা চাইলেন সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

সোমবার মারলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) স্প্রিট অফ ক্রিকেটকে দেয়া একটি লেকচারে তাদের কাছে ক্ষমা চান ম্যাককালাম। সেই দিনের স্মৃতিচারণ করে তিনি বলেন, আমি খুব প্রতিযোগিতাপরায়ণ। জিততে চাই সবকিছু।

আমি কোন কিছুর তোয়াক্কা না করে কীভাবে জেতা যায় সেটিই কেবল ভাবি। ৯ বছর আগে মুরালির রানআউটটার কথাই ধরুন। আমি তখন সেটিকে ভিন্ন চোখে দেখেছিলাম।

আমি অন্যান্যদের থেকে অনেকটা আলাদা। কুমার সাঙ্গাকারাও আজকে এখানে আসবে। সাঙ্গা, আমি তোমার একজন কাছের বন্ধু হিসেবে তোমার এবং মুরালির কাছে সেদিনের সেই আউটের জন্য ক্ষমা চাচ্ছি। মুরালির রানআউট করাটা আমাকে দীর্ঘদিন যাবত মানসিক অবসাদে ভুগিয়েছিল।

সেই ম্যাচ পর তখনকার লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে বলেছিলেন, এটি অবশ্যই ক্রিকেটের জন্য ভালো দিক নয়। এটি হয়ত বৈধভাবেই আউট হয়েছে কিন্তু আমরা স্প্রিট অফ ক্রিকেটকে ভঙ্গ করেছিলাম।

আশা করি এমনটা আর কখনো হবে না। এভাবে ক্রিকেট খেলা যায় না। সেই টেস্টে নিউজিল্যান্ডকে ১১৯ রানের লক্ষ্য দিলে ৫ উইকেট হারিয়েই ম্যাচ জিতে নেয় নিউজিল্যান্ড।

Googleplus Pint
Noyon Khan
Posts 3293
Post Views 658