MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

মহিলাদের জামায়াতের সহিত নামাজ আদায়ের হুকুম!

In ইসলামিক শিক্ষা - Jun 08 at 3:34am
মহিলাদের জামায়াতের সহিত নামাজ আদায়ের হুকুম!

ইসলামী বিধিবিধান নারী পুরুষ উভয়ের জন্যই সমানভাবে ফরজ করা হয়েছে । তবে আদায়ের ক্ষেত্রে নারী ও পুরুষের কিছুকিছু আলাদা নিয়ম বা পদ্ধতি রয়েছে।

বিশেষ করে পুরুষরা জামায়াতে সালাত আদায় করবে আর এক্ষেত্রে নারীদের জামায়াত কিরুপ হবে বা জামায়াতে নামাজ করতে হবে কিনা এ নিয়ে ইসলামী চিন্তাবিদদের মাঝে মতভেদ রয়েছে।

মহিলাদের জামায়াতের হুকুমঃ- ইসলামের প্রাথমিক যুগে পুরুষের সাথে নারীদেরও জামায়াতে সালাত হুকুম ছিলো । কিন্তু পরবর্তীতে ইসলামের প্রসারের সাথে সাথে এবং কালের বিবর্তনে এ বিধানটি দুর্বল হতে থাকে ।

মাসাআলাটি নিয়ে ইমামদের মাঝে মতভেদ রয়েছে ।

যেমন-

১। সাহেবাইনগণ এ ব্যাপারে বলেন , মহিলারা জামায়াতের শেষ কাতারে দাড়িয়ে নামাজ আদায় করবেন । এভাবে তারা ঈদের নামাজও আদায় করতে পারেন ।

২। কোন কোন ইমাম এ ব্যাপারে বলেন, যুবতী নারীদের জামাতে নামাজ আদায় করা মাকরুহ । তবে বৃদ্ধ মহিলাদের জামায়াতে নামাজ আদায় করতে কোন সমস্যা নেই ।

৩। ইমাম শাফেঈ (রহঃ) বলেন, পুরুষের পাশে দাঁড়িয়ে মহিলা নামাজ আদায় করলে নামাজ হবেনা তবে এক্ষেত্রে পুরুষের নামাজ হবে । কিন্তু মহিলার নামাজ হবে না ।

৪। কারো কারো মতে, কোন বয়স্কা মহিলা কোন পুরুষের পাশে দাঁড়িয়ে নামাজ আদায় করা শরিয়ত সম্মত নয় ।

পরিশেষে বলা যায় যে, একসাথে একই কাতারে মহিলা ও পুরুষ জামাতে নামাজ আদায় করা বর্তমানে ফেতনার সমাজে সম্ভব নয় । তার কারন মহিলাদের ড্রেস আপ অত্যান্ত নাজুক এবং বোরকা পরেন ফ্যাশন এর জন্য। তবে আলাদা ব্যবস্থাপনায় জামায়াতে নারী পুরুষ নামাজ আদায় করতে পারে যা সতর্কমুলক ভাবে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3335
Post Views 425