MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

পরিচিত নিমের অজানা ৭ স্বাস্থ্য উপকারিতা

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 07 at 12:22pm
পরিচিত নিমের অজানা ৭ স্বাস্থ্য উপকারিতা

“নিম” নামটা শুনলে তেতো স্বাদের কোন কিছুর ছবি ভেসে উঠে চোখের সামনে। এই তেতো স্বাদের পাতাটির রয়েছে নানা ওষধি এবং ভেষজ গুণাবলি। বাতের সমস্যা, দাঁত, ত্বকসহ শরীরের নানা সমস্যা সমাধানে নিম বেশ কার্যকরী। ওজন হ্রাস করা থেকে শুরু করে, যকৃতকে সক্রিয় রাখে, রক্ত পরিষ্কার করে এবং ত্বক থেকে ব্রণের দাগ দূর করা পর্যন্ত সব ক্ষেত্রে নিম কার্যকরী।

★ আসুন নিমের অজানা কিছু ব্যবহার সম্পর্কে জেনে নিই.....

১। ওজন হ্রাস
পেটের মেদ কমাতে নিমের ফুল সাহায্য করে। কিছু পরিমাণ নিমের ফুল গুঁড়ো করে নিন। এর সাথে মধু, লেবুর রস এবং পানি মিশিয়ে নিন। এটি সকালে খালি পেটে পান করুন। নিমের ফুল মেটাবলিজম বৃদ্ধি করে।

২। ডায়াবেটিস প্রতিরোধে
নিমের উপাদান প্রাকৃতিক ভাবে ডায়াবেটিস প্রতিরোধ করে থাকে। নিম রক্তে সুগার নিয়ন্ত্রণ করে এবং ইনসুলিনের পরিমাণ বৃদ্ধি করে। ভাল ফল পেতে প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস নিমের জুস পান করুন।

৩। ক্যান্সার চিকিৎসায়
নিমের এনআইজিপি উপাদান কোষে টিউমারের জীবাণু জন্মাতে বাঁধা দিয়ে থাকে। সকালে খালি পেটে নিমের রস পান করুন। এর ওষধি উপাদান শরীরের টক্সিন দূর করে ক্যান্সার প্রতিরোধ করে।

৪। অ্যাজমা প্রতিরোধে
কয়েক ফোঁটা নিমের তেল জিহবার মাঝে দিয়ে দিন এবং তা আস্তে আস্তে খান। এর ডোজ অল্প অল্প করে বৃদ্ধি করুন। প্রথমে সপ্তাহে ৩ ফোঁটা, পরের সপ্তাহে ৪ ফোঁটা, তারপরের সপ্তাহে ৫ ফোঁটা, ছয় সপ্তাহে এক চা চামচ নিমের তেল খাওয়ার অভ্যাস করুন। এটি অ্যাজমা রোধ করবে।

৫। দাঁতের যত্নে
নিম দাঁত এবং দাঁতের মাড়ি উভয়ের যত্ন নিয়ে থাকে। মাড়ি থেকে রক্তপাত এবং মুখের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী। নিম পাতার পেস্ট দিয়ে দাঁত মাজুন। এটি দাঁতের ব্যথাও দূর করে দেবে।

৬। রক্ত পরিষ্কার করে
নিমপাতার রস রক্ত পরিষ্কার করে ও রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। এছাড়াও রক্তচলাচল বাড়িয়ে হৃৎপিণ্ডের গতি স্বাভাবিক রাখে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও নিমের জুড়ি নেই।

৭। ফাঙ্গাল ইনফেকশন
পায়ে অথবা আঙ্গুলে যেকোন ইনফেকশন দূর করতে নিমের তেল ব্যবহার করুন। নিমবিডোল এবং জিডোনিন নামক ওষধি উপাদান ফাঙ্গাল ইনফেকশন দূর করে দেয়। নিমের তেলের পরিবর্তে আপনি নিমের পেস্টও ব্যবহার করতে পারেন।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6852
Post Views 173