MysmsBD.ComLogin Sign Up

আপনার বন্ধুরা কি সত্যিকার বন্ধু? ৭ লক্ষণে বুঝে নিন

In লাইফ স্টাইল - Jun 06 at 7:34pm
আপনার বন্ধুরা কি সত্যিকার বন্ধু? ৭ লক্ষণে বুঝে নিন

জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বন্ধুত্ব। এটি শুধু কোথাও বেড়াতে যাওয়া কিংবা একসঙ্গে সিনেমা দেখার মতো বিষয় নয়। এর সঙ্গে জড়িত রয়েছে আরও অনেক বিষয়। আপনি যদি কারো সঙ্গে সত্যিকার বন্ধুত্ব রয়েছে কি না, যাচাই করতে চান তাহলে এ লেখায় দেওয়া কয়েকটি বিষয় মিলিয়ে দেখুন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. বন্ধুত্বের জন্য সব সময়েই আনন্দিত

সত্যিকার বন্ধুরা সব সময়েই একে অপরের জন্য আনন্দিত থাকবে। এখানে একজন অন্যজনের ইতিবাচক বিষয়ে খুশি থাকবে। আপনার জীবনে যদি এমন কোনো মানুষ থাকে তাহলে সেই সত্যিকার বন্ধু।

২. স্বাস্থ্যকর প্রতিযোগিতায় বিশ্বাসী

বন্ধুদের মাঝে প্রতিযোগিতা থাকতেই পারে। কিন্তু তা কখনোই অস্বাস্থ্যকর প্রতিযোগিতা হবে না। যদি আপনার বন্ধুদের মাঝে প্রতিযোগিতা না থাকে তাহলে তাও অস্বস্তিকর। এক বন্ধুর সাফল্য অন্য বন্ধুরা উদযাপন করবে, এমনটাও স্বাভাবিক বিষয়।

৩. বন্ধুত্বের মাঝে সততা

দুজন বন্ধু যদি নিজেদের মাঝে নানা বিষয়ে সৎ না থাকে তাহলে তা সত্যিকার বন্ধুত্ব নয়। একে অন্যের কাছে সঠিক তথ্য উপস্থাপনের বিকল্প নেই। বন্ধুত্বের মাঝে মিথ্যা থাকলে তা কোনো বন্ধুত্ব নয়।

৪. অনধিকার প্রবেশ নয়

সত্যিকার বন্ধুরা একে অন্যের সঙ্গে বহু বিষয়ে একাত্ম হতে পারে। তারা ব্যক্তিগত বিষয় নিয়ে একে অন্যের পরামর্শ নিতে পারে। কিন্তু সত্যিকার বন্ধু কখনোই অন্য বন্ধুর ব্যক্তিগত বিষয়ে অনধিকার প্রবেশ করে না কিংবা অন্যকে পরিচালিত করার চেষ্টা করে না।

৫. সব সময় সহায়তার হাত

সত্যিকার বন্ধুরা একে অন্যের দিকে সব সময় সহায়তার হাত প্রসারিত করে থাকে। আপনার কোনো বন্ধু যদি আপনার দিকে এ ধরনের সহায়তার হাত প্রসারিত রাখে তাহলে বুঝে নিন তিনি আপনার সত্যিকার বন্ধু।

৬. কথা শোনায় আগ্রহ

আপনার বন্ধু আপনার কথা সব সময়েই শুনতে আগ্রহী হবে। এক্ষেত্রে আপনার কথা যতই অপ্রাসঙ্গিক কিংবা পুনরাবৃত্তি হোক না কেন, এতে বন্ধুদের ভাবান্তর হবে না। নানা বিষয়ে কথাবার্তাতেই আরও জমে উঠবে বন্ধুত্ব।

৭. সহজেই মিলে যাওয়া

বন্ধুদের একে অপরের সঙ্গে মিলে যাওয়ার জন্য কোনো বাড়তি চাপের প্রয়োজন হয় না। এটি অনেকটা সহজাতভাবেই যেন মিলে যায়। আর যাদের মাঝে এমন মিলে যাওয়া দেখা যাবে তারাই আপনার সত্যিকার বন্ধু।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4116
Post Views 507