MysmsBD.ComLogin Sign Up

ডিমের কুসুমেও স্বাস্থ্যঝুঁকি: গবেষনা

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 06 at 7:17pm
ডিমের কুসুমেও স্বাস্থ্যঝুঁকি: গবেষনা

সকালের নাশতার টেবিলে ডিম বেশিরভাগ মানুষেরই প্রিয় খাবার। আর ডিমের স্বাস্থ্যগুণের জন্য ডাক্তাররা ডিম খাওয়ার পরামর্শ দেন।

তবে কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের এক জার্নালে প্রকাশিত হয়েছে, ধূমপান করার থেকেও প্রতিদিন ডিম খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশি ক্ষতিকর।

বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ১২০০ জন নারী, পুরুষকে নিয়ে সমীক্ষা করেন। দেখা গেছে অতিরিক্ত সেদ্ধ ডিম খাওয়াতে তাদের শরীরে ক্যারোটিড আর্টারি স্টেনোসিস তৈরি হয়েছে। এতে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক হওয়ার সম্ভবনা থাকে বেশি।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের কার্ডিওলজি বিভাগের চিকিৎসক গর্ডন তোমাসেলি জানান, অতিরিক্ত ডিম খাওয়ার পর ক্যারোটিড প্লেক যতটা তৈরি হয় ধূমপান করলেও সেই পরিমাণ প্লেক তৈরি হয় ধমনীতে। এতে রক্তচাপ বাড়ে। এমন কী ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনাও বাড়ে।

এতকিছু শোনার পরও কিন্তু ব্রেকফাস্ট টেবিলে সেদ্ধ ডিম চাই। তাহলে কী ভাবে খাবেন সেদ্ধ ডিম? চিকিৎসক গর্ডন তোমাসেলি যে উপায় বলে দিয়েছেন।

প্রতিদিন আমাদের শরীরে ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন হয় সেখানে একটি সেদ্ধ ডিমের কুসুমে কোলেস্টেরল থাকে ১৮৫ মিলিগ্রাম। সেদ্ধ ডিম ছাড়াও সারাদিন আমরা কোলেস্টেরল, প্রোটিন জাতীয় খাদ্য খেয়ে থাকি। এতে প্রতিদিনই ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল জমা হয়।

তাই গর্ডনের পরামর্শ ডিমের কুসুম বাদ দিয়ে সাদা অংশ যদি খাওয়া যায়, তাহলে শরীরে পরিমাণ মতো কোলেস্টেরল, ভিটামিন ই পৌঁছবে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3254
Post Views 153