MysmsBD.ComLogin Sign Up

দুনিয়ার ভয়ানক যত কুসংস্কার, জানলে চমকে যাবেন!

In জানা অজানা - Jun 05 at 7:18pm
দুনিয়ার ভয়ানক যত কুসংস্কার, জানলে চমকে যাবেন!

কোথাও বেরনোর সময় পিছন ডাকলে বিপদের আশঙ্কা থাকে, বা কালো বেড়াল আপনার সামনে দিয়ে রাস্তা পার হলে একটু দাঁড়িয়ে যেতে হয়। বাড়ির মুরব্বিদের মুখ থেকে এই ধরনের কুসংস্কারের অনেক কথাই তো আমরা শুনেছি। যার কোনো কোনোটির পেছনে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে।

শুধু আমাদের দেশ নয়, এমন হাজার কুসংস্কার ছড়িয়ে আছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। উন্নত দেশ হোক বা অশিক্ষার অন্ধকারে ডুবে থাকা গরীব জনপ্রান্তর - কুসংস্কারের খোঁজ একটুও মিলবে না, এমন জায়গা খুঁজে পাওয়া যাবে না। বিশ্বের বিভিন্ন দেশে এমনই নানা কুসংস্কারের কথা জেনে নেয়া যাক।

ভারত : জন্ম বা মৃত্যুর সঙ্গে এখানে হাজার সামাজিক নীতি-নিয়ম জড়িত আছে। কোনো পরিবারে শিশুর জন্ম হলে সেই পরিবারের সদস্যরা ১৫ দিন ধরে বাড়িতে প্রদীপ জ্বালাতে পারবে না এবং মন্দিরে পুজো দিতে যেতে পারবে না। পরিবারের কোনো সদস্যের মৃত্যু হলে, সেই পরিবারে এক বছর বিয়ে অনুষ্ঠিত হতে পারবে না। কোনো সামাজিক অনুষ্ঠানেও পরিবারের কোনো সদস্য যোগ দিতে পারবে না।

রাশিয়া : রাশিয়ায় অবিবাহিতরা রেস্তোঁরায় গিয়ে কখনো টেবিলের কোণে বসে না। সেখানে মনে করা হয় যে অবিবাহিতরা টেবিলের কোণে বসলে তাদের বিয়ের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে।

জার্মানি : কারোর শরীরে দীর্ঘদিনের কোনো অসুখ থাকলে, অনেকই জার্মানই মনে করে থাকেন যে বাড়ির ছাদ থেকে কয়েকটি টালি খুলে ফেললে অসুখ সেরে যায়।

জাপান : আমাদের মতো জাপানিরা মাছ-ভাত খেতে ভালোবাসে, সে তো আমরা জানি। কিন্তু কুসংস্কারের ক্ষেত্রেও যে ফুজিয়ামার দেশের সঙ্গে ভারতের দারুন মিল তা কি জানেন? গণেশের উত্তর দিকে মাথা করে শোওয়ার গল্প তো জানা। পুরাণ মতে উত্তর দিকে মাথা করে শোওয়ায় মাথা কাটা গিয়েছিল শিব-পার্বতী পুত্র গণেশের। উত্তর দিকে মাথা করে শুলে শরীর খারাপ হয় বলে মনে করা হয়। একই কুসংস্কার রয়েছে জাপানিদের মধ্যেও। জাপানিরাও মনে করে যে উত্তর দিকে মাথা করে শুলে আয়ু হ্রাস পায়।

ইংল্যান্ড : পরিবার পরিকল্পনা করছেন এমন ইংরেজরা স্যালাডে লেটুস পাতা খান না।

স্পেন : আঙুর নিয়ে অদ্ভুত এক কুসংস্কার রয়েছে স্পেনীয়দের মধ্যে। স্পেনের লোকজন মনে করেন নতুন বছরের শুরু দিনে ঠিক রাত ১২টায় পর ১২টা আঙুর খেলে আগামী ১২ মাস সৌভাগ্যপূর্ণ হবে।

এছাড়াও আরো কয়েকটি কুসংস্কার যা বিভিন্ন দেশে ছড়িয়ে আছে -

* হাসপাতালে ভর্তি হতে হলে বুধবার দেখে ভর্তি হোন। তা হলে সুস্থ হয়ে বাড়ি ফেরার সম্ভাবনা বেশি। সোমবার হাসপাতাল থেকে রিলিজ হলে ভালো। তবে কখনোই হাসপাতাল থেকে রিলিজ হওয়ার দিন শনিবার বাছবেন না। শনিবারে যারা হাসপাতাল থেকে ছাড়া পায়, মনে করা হয় তারা শিগগিরই আবার হাসপাতালে ভর্তি হবে।

* ঘরের মধ্যে কখনোই ছাতা খুলবেন না। ঘরের মধ্যে ছাতা খুললে দুর্ভাগ্যের বর্ষণ হবে। এছাড়া হিন্দুরা মনে করেন ঘরের মধ্যে ছাতা খুললে সূর্যদেব অপমানিত বোধ করেন এবং দু্র্ভাগ্যের অভিশাপ দেন।

* ঘণ্টার আওয়াজে অশুভ শক্তি দূরে পালায় বলে মনে করা হয়। তাই যে কোনো শুভ অনুষ্ঠানে ঘণ্টা বাজানোর রীতি ভারত সহ বিশ্বের অনেক দেশেই রয়েছে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4082
Post Views 685