MysmsBD.ComLogin Sign Up

বাংলাদেশ নয়, আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ বাছাইপর্ব?

In ক্রিকেট দুনিয়া - Jun 05 at 7:07pm
বাংলাদেশ নয়, আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ বাছাইপর্ব?

২০১৯ সালে ইংল্যান্ডে বসতে যাচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর ওয়ানডে বিশ্বকাপ। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের বাছাইপর্ব আয়োজন করতে বাংলাদেশকে দায়িত্ব দিয়েছিল আইসিসি। বাংলাদেশ যদি বাছাইপর্ব ছাড়াই সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পায় তবে বাংলাদেশের পরিবর্তে বাছাইপর্বের আয়োজক হিসেবে দায়িত্ব পেতে পারে আয়ারল্যান্ড।

এদিকে বরাবরের মতো বিশ্বকাপে ১৪ দলের অংশগ্রহণ থাকছে না। আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী ১০ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের পরবর্তী আসর। ২০১৭ সালের সেপ্টেম্বরে র‍্যাংকিংয়ের প্রথম আট ৮ দল সরাসরি অংশ নেবে ২০১৯ বিশ্বকাপে। আর পরের দুই দলকে খেলতে হবে বাছাইপর্ব।

বর্তমান র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান সাত। তাই র‍্যাংকিং একই থাকলে অথবা উন্নতি হলে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে বাংলাদেশ। বাংলাদেশ সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পেলে আয়োজক হিসেবে সুযোগটি পেতে পারে আয়ারল্যান্ড।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিস) প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানান, ২০১৯ আইসিসি বিশ্বকাপের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে ২০১৮ সালে। তবে বাংলাদেশ যদি সরাসরি খেলার সুযোগ পায় তবে বাছাইপর্বের আয়োজক হিসেবে হারাতে পারে জায়গাটি।

অন্যদিকে আইসিসি কিছু না জানালেও পরবর্তী আয়োজক হিসেবে আয়ারল্যান্ড প্রস্তুত। তবে শেষ পর্যন্ত যদি বাংলাদেশ থেকে বিশ্বকাপ বাছাইপর্ব সরিয়ে নেওয়া হয় সেক্ষেত্রে তা আয়োজন করতে মরিয়া আয়ারল্যান্ড।

বাংলাদেশের পরিবর্তে বাছাইপর্ব আয়োজন করতে ইচ্ছা প্রকাশ করছে আইরিশরা। ওয়ানডেতে বাংলাদেশের বর্তমান ফর্ম বিবেচনা করে আইসিসিকে দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য আহবান জানান আইরিশ বোর্ডের কর্মকর্তা ডেউট্রম।

বলেন, ‘বিশ্বকাপ বাছাইপর্বের মতো একটা টুর্নামেন্টের বাছাইপর্ব আয়োজন করা অনেক সময়ের ব্যাপার। এটা রাতারাতি আয়োজন করা সম্ভব নয়। আইসিসির উচিত এখনই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।’

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4142
Post Views 401