MysmsBD.ComLogin Sign Up

ভালো দেশের তালিকায় ‘ভালো অবস্থানে নেই বাংলাদেশ !

In দেশের খবর - Jun 05 at 12:07pm
ভালো দেশের তালিকায় ‘ভালো অবস্থানে নেই বাংলাদেশ !

সারাবিশ্বের ‘ভালো দেশের তালিকায় ‘ভালো অবস্থানে’ নেই বাংলাদেশের নাম। ব্রিটিশ সরকারের তত্ত্বাবধানে করা সারাবিশ্বের দেশগুলোর সময়সাময়িক পরিস্থিতি ও গুনগত মানের বিভিন্ন দিক বিবেচনায় একটি জরিপে উঠে এসেছে এমন তথ্য।


বিশ্বের মোট ১৬৩ টি দেশের ‘ভালো মান’ বিবেচনায় তালিকার ১২১তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। ব্রিটিশ সরকারের উপদেষ্টা শিমন আনহোল্ট ‘২০১৫ সালে বিশ্বের সবচেয়ে ভালো দেশের একটি সূচক তৈরি করেছেন। সূচকে সবার উপরে রয়েছে সুইডেন।

ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম আইবি টাইমস’র এক প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞান, সংস্কৃতি, নিরাপত্তা ও শান্তি, জলবায়ুর পরিবর্তন, স্বাস্থ্য এবং সমতা বিবেচনা করে মোট ১৬৩টি দেশকে তালিকাভূক্ত করা হয়েছে। আর্থিক দিক থেকে সচ্ছ্বল এবং অন্যান্য দেশের তুলনায় কম ক্ষতিকারক ও মানবিক হওয়ায় সবচেয়ে ভালো দেশ নির্বাচিত হয়েছে সুইডেন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। এছাড়া নেদারল্যান্ড (৩য়), ব্রিটেন (৪র্থ), জার্মানি (৫ম), ফিনল্যান্ড (ষষ্ঠ), কানাডা (৭ম), ফ্রান্স (৮ম), অস্ট্রিয়া (৯ম) ও নিউ জিল্যান্ড (১০ম) স্থানে আছে।

অন্যদিকে, এশিয়ার দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে সিঙ্গাপুর (২৪তম), ভারত (৭০তম) শ্রীলঙ্কা (৮৫তম), পাকিস্তান (১১৭ তম) আর বাংলাদেশ পাকিস্তানের পরে (১২১তম), অবস্থানে রয়েছে। এছাড়া তালিকার নিচে রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া।

ভারত অবশ্য তাদের ৭০ তম অবস্থান নিয়ে ‘খুশি’ নয়! ইতমধ্যেই ভারতীয় শীর্ষগনমাধ্যমে এই তালিকার সমালোচনা করে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

জাতিসংঘ, বিশ্ব ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ করে ওই তালিকা তৈরি করা হয়েছে বলে দাবী ব্রিটিশ সরকারের ।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 235