MysmsBD.ComLogin Sign Up

ধূমপান ছাড়ার সঠিক উপায়

In লাইফ স্টাইল - Jun 04 at 8:20pm
ধূমপান ছাড়ার সঠিক উপায়

আগে আপনি মাঝে মধ্যে সিগারেট খেতেন কিন্তু এখন সিগারেট প্রতিনিয়ত আপনাকে খাচ্ছে? বিষয়টা যদি এতদূর গড়িয়ে থাকে, তাহলে নিশ্চয়েই আপনি চাইছেন ধূমপানের অভ্যাসটা ত্যাগ করতে।

কিন্তু ধুমপানের অভ্যাসটা যে একটা নেশা, আর এ নেশা নাছোড়বান্দা নেশা। সহজে ঠোট ছাড়তে চায় না। তাই দেখা যায় সিগারেট ছেড়ে দেওয়া নিয়ে আপনার দ্বিধাদ্বন্ধের সিদ্ধান্তের কারণে সর্বোচ্চ হয়তো কয়েকটা দিন দূরে গিয়ে সিগারেট ফের চলে আসে ঠোটের ডগায়।

যা হোক সিগারেট যদি আসলেই ছাড়তে চান, তাহলে তার সঠিক উপায় জানিয়েছেন গবেষকরা।

মোটামুটি দুটো উপায়ে সিগারেট ছাড়ার কথা ভাবেন ধূমপায়ীরা। প্রথমত, সিগারেটের সংখ্যা কমিয়ে ধূমপান ছাড়া। দ্বিতীয়ত, আচমকা একদিন ছাড়ার সিদ্ধান্ত নেওয়া।

এর মধ্যে সঠিক উপায়ের খোঁজে সম্প্রতি গবেষণা চালিয়েছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক নিকোলা লিন্ডসন এবং হওলে। দিনে অন্তত ১৫টি সিগারেট খান এরকম ৭০০জন লোকের মধ্যে এই সমীক্ষা চালানো হয়। কিছু লোককে ধীরে ধীরে সিগারেট ছাড়তে বলা হয়। বাকিদের আচমকাই একদিন সিগারেট ছেড়ে দিতে বলা হয়। নেশা ছাড়ার পরবর্তী সময়ের যে কাউন্সেলিং তাও করানো হয়।

বেশ কয়েকমাস পরে এর ফলাফল পরীক্ষা করে দেখা হয়। দেখা যায়, যারা আচমকাই সিগারেট ছেড়েছেন তাদেরই সাফল্যের হার বেশি। আচমকা সিগারেট ছেড়ে যেখানে ৪৯ শতাংশ মানুষ সফল, সেখানে ধীরে ধীরে সিগারেট ছেড়ে সফল মাত্র ৩৯ শতাংশ মানুষ। ছ’মাস পরেও এই সাফল্যের হার অপরিবর্তিত।

অর্থাৎ এই সমীক্ষা জানাচ্ছে, ধীরে ধীরে সিগারেট ছাড়ার নিয়ম তেমন কাজে দেয় না। বরং সাফল্য বেশি হুট করে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে।

সুতরাং সত্যি ধূমপান ছাড়তে চাইলে, সঠিক উপায়টিই বেছে নিন। অর্থাৎ ধীরে ধীরে না, হুট করেই ছেড়ে দিন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3787
Post Views 283