MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

ইউরোর দল পরিচিতি : স্পেন

In ফুটবল দুনিয়া - Jun 04 at 9:24am
ইউরোর দল পরিচিতি : স্পেন

১০ জুন পর্দা উঠবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ তথা ইউরো-২০১৬ এর। ইউরোর ১৫তম আসরের আয়োজক ইউরোপের অন্যতম সমৃদ্ধশালী দেশ ফ্রান্স। অবশ্য তারা দুই-দুইবারের চ্যাম্পিয়নও।

১৯৯৬ সাল থেকে ইউরোতে ১৬টি করে দল অংশ নিলেও এবারই প্রথম খেলতে যাচ্ছে ২৪টি দল। তাদেরকে ৬টি গ্রুপে বিভক্ত করে অনুষ্ঠিত হবে প্রতিদ্বন্দ্বিতা।

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে সেরা ২৪টি দেশ। তার আগে MySmsBD.Com এর পাঠকদের জন্য ইউরো ২০১৬ তে অংশ নেওয়ার দলগুলোর পরিচিতি পর্ব তুলে ধরা হচ্ছে। সেই ধারাবাহিকতায় আজকের আলোচ্য দল স্পেন।

★ ইউরোপের এই দলটির আদ্যোপান্ত MySmsBD.Com এর পাঠকদের জন্য তুলে ধরা হল :

যেভাবে ইউরো ২০১৬ এর চূড়ান্ত পর্বে স্পেন:
গ্রুপ ‘সি’ থেকে ইউরো ২০১৬ এর বাছাইপর্বে অংশ নিয়ে দশ ম্যাচের নয়টিতেই জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ইউরোর মূলপর্বে নিজেদের জায়গা নিশ্চিত করেছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। ম্যাচ প্রতি গড় গোল দুইটিরও বেশি। বিপরীতে হজম মাত্র তিন গোল। বাছাইপর্বের একমাত্র হার স্লোভাকিয়ার কাছে ২-১ গোলের ব্যাবধানে। ২০১৪ সালের শেষ দিকে এই হার স্পেনের বিশ্বকাপ ও ইউরোর বাছাই পর্ব মিলিয়ে ৩৭ ম্যাচের মধ্যে প্রথম হার। সময়ের হিসেবে প্রায় আট বছর।

ইউরোতে স্পেনের অতীত পারফরম্যান্স:
এর আগে আটবার অংশ নিয়ে ইউরোপ সেরার লড়াইয়ে তিনবার শিরোপা জিতে জার্মানির সাথে যৌথভাবে সবচেয়ে সফল দল স্পেন। ১৯৬৪ সালে প্রথম ইউরোপ সেরার মুকুট নিজেদের করে নেয়ার পর অবশ্য বেশ লম্বা সময় সফলতার মুখ দেখেনি ‘লা রোহা’রা। ২০০৮ সালে ফাইনালে জার্মানিকে হারিয়ে ইউরো জিতে নতুন আঙ্গিকে ফুটবল বিশ্বে পরাশক্তি হয়ে উঠা স্পেন ঘরে তুলেছে ২০১২ ইউরোর শিরোপাও। একটানা ইউরো-বিশ্বকাপ-ইউরো জিতে বিশ্ব রেকর্ড গড়া স্পেনের সামনে সুযোগ হ্যাট্রিক ইউরো জেতার।

স্পেনের শক্তিশালী দিক:
রিয়াল মাদ্রিদ, বার্সেলোনাসহ বিশ্বের নামিদামি সব ক্লাবে দাপিয়ে বেড়ানো এক ঝাঁক প্রতিভাবান ফুটবলার নিয়ে গড়া দেল বস্কের দল যেকোন ম্যানেজারের জন্যই হিংসার কারণ। দেল বস্কের ছোট পাসের ছন্দময় ফুটবল কৌশলে যেকোন দলের রক্ষণভাগকে ঝাঁঝরা করে দিতে সক্ষম স্পেন দল। তার সাথে আবার ফর্মের তুঙ্গে থাকা কিছু তরুণ তুর্কির সমন্বয়ে ফ্রান্স জয়ের স্বপ্নই দেখছে স্পেন।

স্পেনের দুর্বল দিক:
ফর্মহীনতা, ইনজুরি এবং অন্যান্য কারণে এবার দলে নেই হুয়ান মাতা, সান্তি ক্যাজোরলা, দানি কারভাহাল, ফার্নান্দো তোরেস, দিয়েগো কস্তার মতো অভিজ্ঞ এবং পরীক্ষিত ফুটবলাররা। বিশেষ করে আক্রমণভাগে মাতা, তোরেস এবং কস্তার অনুপস্থিতিতে দলে সুযোগ পাওয়া মোরাতা, ভাসকেজ এর মতো তরুণদের নিয়ে গোলস্কোরিংয়ে সমস্যায় পড়তে পারে স্পেন। সব সন্দেহ দূরে ঠেলে ক্লাব ফুটবলে দুর্দান্ত ফর্মে থাকা এসব তরুণ বড় মঞ্চে নিজেদের কতটুকু প্রমাণ করতে পারেন সেটিই দেখার বিষয়।

স্পেনের বাজির ঘোড়া:
আন্দ্রেস ইনিয়েস্তা, তর্কযোগ্যভাবে বিশ্বের সেরা মিডফিল্ডার। ক্লাবের পাশাপাশি বড় মঞ্চে জাতীয় দলের জার্সি গায়ে নিজেকে প্রমাণ করেছেন বারবার। তার গোলেই নিজেদের ইতিহাসের একমাত্র বিশ্বকাপটি জিতেছে স্পেন। সতীর্থ জাভি, জাবি আলোনসোরা না থাকলেও গোল করা, করিয়ে নেওয়ার অসাধারণ দক্ষতা নিয়ে আরো একবার স্পেন দলের মূল ভরসা হয়েই বড় মঞ্চে পা রাখছেন ডন খ্যাত এই তারকা। তাছাড়া হেক্টর বেয়েরিন, মোরাতা, ডি গিয়ারাও সুযোগ পেলে হয়ে উঠতে পারেন দেল বস্কের আস্থার প্রতীক।

এক নজরে ইউরোতে স্পেন:
এর আগে ইউরোতে খেলেছে : ৮ বার

শিরোপা : ৩ বার

বর্তমান ফিফা র্যাঙ্কিং : ৬

বর্তমান কোচ : ভিসেন্তে দেল বস্ক

ইউরো ২০১৬ তে গ্রুপ : ‘ডি’

ইউরো ২০১৬ গ্রুপ পর্বের প্রতিপক্ষ : চেক প্রজাতন্ত্র, তুরস্ক ও ক্রোয়েশিয়া

ইউরোতে সেরা পারফরম্যান্স : ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জয়

সাবেক তারকা ফুটবলার : জাভি হার্নান্দেজ, ডেভিড ভিয়া, এমিল বুত্রাগেনো ও রাউল গঞ্জালেস।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6941
Post Views 139